শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৫৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার গাজীপুরে জব্দ করা অবৈধ চিনি পেল এতিমরা বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল) আইপিএলের মাঝে দল ছেড়ে ‘পালালেন’ অশ্বিন, পাওয়া গেল জঙ্গলে! প্রচণ্ড গরমে হাঁসফাঁস, আগামী দুদিন যেমন যাবে আবহাওয়া দক্ষিনখানে ১৪ বছরের রায়হানকে হত্যাচেষ্ঠা,মামলার ১৩ দিনেও গ্রেফতার হয়নি আসামী

ফ্রিল্যান্সারদের জন্য সুখবর দিল কেন্দ্রীয় ব্যাংক

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯
  • ২৭৮ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক,সিটিজেন নিউজ: যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠান সেবা রফতানি করে বৈদেশিক মুদ্রা উপার্জন করেন (ফ্রিল্যান্সার) তাদের জন্য সুসংবাদ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে সেবা রফতানি অর্থ অনলাইন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে একবারে ১০ হাজার ডলার আন‌া যাবে। এতদিন সর্বোচ্চ ৫ হাজার ডলার আনার সুযোগ ছিল।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ‘ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট’ এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করে।
নতুন এ নির্দেশনা অনুযায়ী, এখন থেকে গেটওয়ের মাধ্যমে একটি লেনদেনে সর্বোচ্চ ১০ হাজার ডলার পর্যন্ত নিজের ব্যাংক হিসাবে নিতে পারবেন সেবা রফতানিকারকরা। এতদিন একবারে সর্বোচ্চ পাঁচ হাজার ডলার আনা যেত।

অনলাইন পেমেন্ট গেটওয়ে হলো অনলাইনের মাধ্যমে টাকা-পয়সা লেনদেনের এক বিশ্বস্ত ও সহজসাধ্য মাধ্যম। এ সেবায় বাণিজ্যিক ব্যাংকগুলোর পাশাপাশি ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর ক্রেতারা অর্থ পরিশোধ করতে পারেন।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, বর্তমানে প্রতি মাসে প্রায় এক কোটি ডলার আসে অনলাইন পেমেন্ট গেটওয়েগুলোর মাধ্যমে।

সংশ্লিষ্টরা জানান, দেশের অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান বিশ্বের বিভিন্ন দেশের প্রতিষ্ঠানের ডাটা এন্ট্রি এবং ডাটা প্রসেস করা ও তথ্যপ্রযুক্তির সেবা দেন। এ ছাড়া অনেকে বিদেশি প্রতিষ্ঠানের ব্যবসায়িক কার্যক্রমের সফটওয়্যার তৈরি করেন। এসব সেবা অনলাইনেই প্রদান করা হয়। আবার এ সেবার বিপরীতে অর্থ উপার্জনও করেন অনলাইনের মাধ্যমে।

এসব সেবা রফতানির অর্থ অনলাইন পেমেন্টে গেটওয়ে সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে দেশে আনতে ২০১১ সালে বাংলাদেশ ব্যাংক প্রথমে সুযোগ দেয়। প্রথমে ৫০০ ডলার পর্যন্ত আনার সুযোগ থাকলেও পরে তা কয়েকবার বাড়িয়ে সর্বশেষ ২০১৬ সালের আগস্টে সর্বোচ্চ পাঁচ হাজার ডলার পর্যন্ত আনার সুযোগ দেয়। এখন তা বাড়িয়ে দ্বিগুণ অর্থাৎ ১০ হাজার ডলার করা হলো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com