শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ড. কাজী এরতেজা পেলেন মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯
  • ২৩৭ বার পঠিত

সিটিজেন ডেস্ক: বাংলাদেশ-ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে বিশেষ অবদানের জন্য প্রতিবেশী ভারতের সম্মানজনক মহাত্মা গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত হলেন ভোরের পাতা ও দ্যা পিপলস টাইমস সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসান। ভারতের প্রভাবশালী মেধাভিত্তিক সংগঠন দিল্লি স্টাডিজের পক্ষ থেকে আজ মঙ্গলবার এই পুরস্কারের কথা ঘোষণা করা হয়। কাজী এরতেজা হাসান ছাড়াও আরও চারজনের হাতে এই পুরস্কার তুলে দেয়া হবে বলে জানিয়েছেন সংগঠনের প্রেসিডেন্ট বিজয় জলী।

সোমবার এক ইমেইল বার্তায় ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সাবেক সংসদ সদস্য ও দলটির সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বিজয় জলী জানান, এবার বাংলাদেশ-ভারতের বন্ধুত্ব আরও বেশি ত্বরান্বিত করার ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছেন ড. এরতেজা হাসান। একমাত্র বাংলাদেশি হিসেবে তাকেই এবারের সম্মানজনক এ পুরস্কারে ভূষিত করা হলো।

এছাড়াও ভারতের সাবেক সেনাপ্রধান জেনারেল জে জে সিং, ভিপিএইচের সভাপতি অলক কুমার, ফ্রেঞ্চ কাউন্সিলের সদস্য সরদার বিবেক পাল এবং মালয়েশিয়া থেকে ড. জুলি মায়া এবছর মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার পাচ্ছেন।

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির থিংক ট্যাঙ্ক হিসেবে পরিচিত দিল্লি স্টাডিজের পক্ষ থেকে জানানো হয়েছে, ড. কাজী এরতেজা হাসান বাংলাদেশের ব্যবসায়ীদের সর্বোচ্চ সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালক হিসেবে দুই দেশের মধ্যে বাণিজ্যিক ও সামাজিক-সাংস্কৃতিক সম্পর্ক উন্নয়নে বিশেষ অবদান রেখেছেন। তার স্বীকৃতি হিসাবে এ পুরস্কারের জন্য তাকে মনোনীত করা হয়েছে।

সম্মানজনক মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার প্রাপ্তির পর প্রতিক্রিয়ায় ড. কাজী এরতেজা হাসান বলেন, ‘এই পুরস্কার পেয়ে আমি সত্যিই গর্ববোধ করছি। ঐতিহাসিকভাবেই ভারত আমাদের অকৃত্রিম বন্ধু রাষ্ট্র। মহান মুক্তিযুদ্ধের আগে থেকেই প্রতিবেশী এই দেশটি আমাদের কৃতজ্ঞতা ঋণে ঋণী করেছে। এছাড়া আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ভারতের সাথে সব সময় সুসম্পর্ক রেখে আসছেন। সর্বশেষ তার ভারত সফরের মধ্য দিয়ে দু’দেশের সম্পর্ক নতুন মাত্রা পেয়েছে। আমি আশা করবো বাংলাদেশ-ভারতের এই অকৃত্রিম বন্ধুত্ব চিরজীবী হোক।’

প্রসঙ্গত, এর আগেও মানবাধিকার প্রতিষ্ঠায় আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন ড. কাজী এরতেজা হাসান। গত বছরের জুন মাসে জাতিসংঘের সম্মানসূচক ‘ডক্টর অব হিউম্যানিটি’ উপাধিতে ভূষিত হয়েছেন বাংলাদেশ হিউম্যান রাইটস ডেভেলমেন্ট কমিশনের চেয়ারপারসন ড. কাজী এরতেজা হাসান। পাশাপাশি জাতিসংঘের ‘বিশ্ব শান্তির দূত’ হিসেবেও ভূষিত হয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প-বাণিজ্য এবং ধর্মবিষয়ক উপকমিটির সদস্য কাজী এরতেজা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com