মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৮:২০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লায় স্কুল থেকে ফেরার পথে ৯ বছরের শিশুকে ধর্ষণের পর হত্যা ৩য় দিন সিলেটে জাতীয় পার্টির ছাতা, বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ সিলেটে জাতীয় পার্টির বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ শিক্ষাবিদ হাসানুজ্জামানের ‘বিদেশে উচ্চশিক্ষা’ বই প্রকাশিত হলো কুমিল্লা সিটি করপোরেশনর কাজ পরিদর্শন করেন মেয়র ডা: তাহসিন বাহার সূচনা ভারতের মসলা নিয়ে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের উদ্বেগ গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু তীব্র তাপপ্রবাহের মধ্যেই খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান অযত্নে পড়ে আছে ৬৫০ কোটি টাকার ডেমু ট্রেন, অনিয়ম-দুর্নীতিতে স্বপ্নভঙ্গ দক্ষিণখানে রিকশাচালকদের মাঝে পানি বিতরণ করলেন খন্দকার সাজ্জাদ

বিশ্বের সবচেয়ে পুরনো মুক্তার সন্ধান আবুধাবিতে

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯
  • ২৫৫ বার পঠিত

অনলাইন ডেস্ক:সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে বিশ্বের সবচেয়ে প্রাচীন প্রাকৃতিক মুক্তা পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিকরা বলছেন, মুক্তাটি কমপক্ষে আট হাজার বছর আগের।

আবুধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগ জানিয়েছে, প্রত্নতাত্ত্বিকরা খনন করতে গিয়ে অমূল্য এক মুক্তার সন্ধান পেয়েছেন। এক বিবৃতিতে তারা জানান, মারাওয়া দ্বীপের মাটি খনন করে এ মুক্তা পাওয়া গেছে।

দেশটির সংস্কৃতি ও পর্যটন বিভাগের পরিচালক আব্দুল্লাহ খালফান আল-কাবি জানান, গবেষকদের ধারণা, মুক্তাটি নিওলিথিক যুগের।

উনিশ শতক থেকে কুড়ি শতকের শুরুর দিক পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত বিভিন্ন ঔপনিবেশিক শক্তির শাসনাধীন ছিল। তখন মধ্যপ্রাচ্যের এই দেশটির প্রধান বাণিজ্য পণ্য ছিল মুক্তা। পরে জাপানেও এই শিল্পের ব্যাপক প্রসার ঘটে।

বিশ্বের প্রাচীনতম মুক্তাটি আবুধাবিতে গেলেই দেখা যাবে। গত ১৮ অক্টোবর থেকে ল্যুভর আবুধাবিতে শুরু হয়েছে এক বিশেষ প্রদর্শনী। থাউজেন্ড ইয়ার্স অব লাক্সারি শীর্ষক এই প্রদর্শনীতে আট হাজার বছরের পুরনো মুক্তাটিও থাকবে। ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com