শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

যেভাবে অর্থনীতি সমৃদ্ধ করেছিলেন দ্বিতীয় ওমর

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০১৯
  • ৩১৪ বার পঠিত

ধর্ম ডেস্ক: খলিফা উমর ইবনে আব্দুল আজিজ রাহিমাহুল্লাহ। ইসলামি খেলাফতের এ আমির প্রথমত বিশ্বব্যাপী দ্বিতীয় ওমর হিসেবে পরিচিত। দ্বিতিয়ত তিনি ইসলামি অর্থনীতিকে সুদৃঢ় ও সমৃদ্ধশালী করার জন্য ব্যাপক পরিচিত। তাকে হত্যার করার বিনিময়ে পাওয়া টাকাও তিনি রাষ্ট্রীয় কোষাগারে জমা করেছিলেন।

যে কারণে তাঁর আমলেই জাকাত গ্রহণ করার মতো কোনো লোক খুঁজে পাওয়া দুষ্কর ছিল। তিনিই ইসলামি অর্থনীতিকে সুদৃঢ় করেছিলেন। একটি ঘটনাই তার প্রমাণ। তাকে বিষ প্রয়োগে মারার জন্য চুক্তির টাকাও তিনি রাষ্ট্রীয় কোষাগারে জমা করার নির্দেশ দিয়েছিলেন। ঘটনাটি হলো-

ন্যায়নীতি ও সুদৃঢ় ইসলামি অর্থনৈতিক ব্যবস্থা প্রণয়নের কারণে খলিফা হজরত উমর ইবনে আব্দুল আজিজ (রাহিমাহুল্লাহ) ছিলেন অনেকের বিরাগভাজন। তার বিরোধী লোক ও হিংসকারী ছিল অনেক।

এসব কুচক্রী ও হিংসাকারীরা যখন বুঝতে পারছিলো যে, খলিফা ওমর ইবনে আব্দুল আজিজের কারণে তারা অবৈধ সুযোগ-সুবিধা পাবে না। তখন তারা খলিফাকে বিষ প্রয়োগের হত্যার জঘন্য চক্রান্তে লিপ্ত হলো।

সে সময় তারা খলিফার এক খাদেমের সঙ্গে এই মর্মে চুক্তিবদ্ধ হলো যে, খাদেম তাদের দেয়া বিষ খলিফার খাদ্যের সঙ্গে মিশিয়ে দেবে। বিনিময়ে খাদেমকে দেয়া হলো ১০০০ দিনার।

খাদেম চুক্তি অনুযায়ী তাদের (কুচক্রীদের) দেয়া বিষ খলিফার খাদ্যের সঙ্গে মিশিয়ে দেয়। খলিফাও তা খেয়ে ফেলে। আর এতে খলিফা অসুস্থ হয়ে পড়ে। খলিফার সুস্থতায় চিকিৎসক আনা হলো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com