রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৯:২৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
ঢাকা-৫ আসনে আর কে চৌধুরীকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চায় এলাকাবাসী টঙ্গীতে পাবলিক টয়লেটের ইজারার নামে অবৈধ কারওয়াশের ব্যবসা সাহারা খাতুনকে সোমবার থাইল্যান্ড নেয়া হবে দেশে একদিনে আরো ২৯ মৃত্যু, নতুন শনাক্ত ৩২৮৮ লক্ষ্মীপুরের রায়পুর-চাঁদপুর মহাসড়কে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দু’জন নিহত তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আব্দুল্লাহপুর রনক্ষেত্র, প্রমি গ্রুপের চেয়ারম্যান আহত বরিশালে যুবককে গলা কেটে হত্যা সিঙ্গাপুর-কুয়ালালামপুর রুটে স্থগিত বিমানের ফ্লাইট সব রেকর্ড ভেঙে যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ৫৭ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত ‘রেড জোন’ ওয়ারীতে ২১ দিনের লকডাউন শুরু

পুঁজিবাজারে শেয়ারপ্রতি ১০ পয়সা লভ্যাংশ দেবে সেন্ট্রাল ফার্মা

  • আপডেট টাইম : সোমবার, ৪ নভেম্বর, ২০১৯
  • ৪৬ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি সেন্ট্রাল ফার্মার পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ১০ পয়সা করে পাবেন।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সোমবার (৪ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে জানানো হয়েছে।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা তুলে ২০১৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া সেন্ট্রাল ফার্মা এবারে প্রথম নগদ লভ্যাংশ দিল। অবশ্য শতকরা হিসাবে এটি তালিকাভুক্ত হওয়ার পর কোম্পানিটির সব থেকে কম লভ্যাংশ।

তালিকাভুক্তির বছর অর্থাৎ ২০১৩ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। পরের দুই বছর ২০১৪ ও ২০১৫ সালে লভ্যাংশের হার একই থাকে।

তবে ২০১৬ সালে এসে লভ্যাংশের হার কমে ১০ শতাংশ বোনাস শেয়ারে এসে দাঁড়ায়। ২০১৭ সালেও কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়। তবে ২০১৮ সালে লভ্যাংশ পরিমাণ কমে দাঁড়ায় ৫ শতাংশ বোনাস শেয়ারে।

অর্থাৎ কোম্পানিটির লভ্যাংশের হার ধারাবাহিকভাবে কমছে। লভ্যাংশ পতনের নেতিবাচক প্রভাব পড়েছে কোম্পানিটির শেয়ার দামে। বর্তমানে কোম্পানিটির শেয়ার দাম অভিহিত মূল্যের নিচে নেমে গেছে।
এদিকে ২০১৯ সালের জুন শেষে সমাপ্ত বছরের লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ ডিসেম্বর। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ নভেম্বর।

সমাপ্ত হিসাব বছরটিতে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৪৮ পয়সা। আর ২০১৯ সালের জুন শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৪ টাকা ৮৭ পয়সা।

লভ্যাংশ ঘোষণার কারণে আজ সোমবার কোম্পানিটির শেয়ার দামের কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ কোম্পানিটির শেয়ারের দাম যত খুশি বাড়তে অথবা কমতে পারবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com