রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
“আইপি টিভি মুভি বাংলার সিভিল টিমের নামে দেশজুড়ে চাঁদাবাজি ও প্রায় ডজন খানেক মামলার আসামী কৌশিক গংদের গ্রেফতারের দাবীতে” সংবাদ সম্মেলন কেন্দ্রীয় বাফা বুলবুল একাডেমী নববর্ষ উদযাপন বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে কুমিল্লা পেশাজীবি সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা কুমিল্লায় ৯ বছরের শিশু ধর্ষণ ও হত্যার ঘটনার জড়িত ঘাতক গ্রেপ্তার আসছে ‘বাহুবলি: ক্রাউন অব ব্লাড’ বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজে ম্যাচ অফিসিয়াল যারা চট্টগ্রামে ‘স্বস্তির’ এক পশলা বৃষ্টি অটোরিকশা চার্জে দিতেই প্রাণ গেল যুবকের আজ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস, নদীবন্দরে সতর্ক সংকেত দেশের গণমাধ্যমে ৩ গুণ বেড়েছে ভুয়া খবর

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসে চলছে এডুকেশন উইক

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯
  • ২২৩ বার পঠিত

অনলাইন ডেস্ক: ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস ‘এডুকেশনইউএসএ বাংলাদেশ’ এর মাধ্যমে ইন্টারন্যাশনাল এডুকেশন উইক (আইইডব্লিউ) উদযাপন করছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর এবং শিক্ষা দফতরের যৌথ উদ্যোগে আজ থেকে এই উৎসব শুরু হয়েছে। চলবে ২২ নভেম্বর পর্যন্ত।

গতকাল সোমবার ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে এ তথ্য জানানো হয়েছে।

দূতাবাস জানায়, যুক্তরাষ্ট্র দূতাবাসের সবগুলো কেন্দ্রে বিভিন্ন অনুষ্ঠান ও ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস ‘এডুকেশনইউএসএ বাংলাদেশ’ এর মাধ্যমে ইন্টারন্যাশনাল এডুকেশন উইক (আইইডব্লিউ) উদযাপন করছে। এ জন্য এর সবগুলো কেন্দ্রে বিভিন্ন অনুষ্ঠান ও কর্মসূচির আয়োজন করা হয়েছে। আগামী অনুষ্ঠানগুলোর বিষয়ে আরও তথ্য পাওয়া যাবে এই লিংকে।

শিক্ষা সপ্তাহের কার্যক্রমগুলোর মধ্যে থাকবে সপ্তম বার্ষিক ‘এডুকেশনইউএসএ ইন্টারন্যাশনাল স্টুডেন্টস ডে ভার্চুয়াল কলেজ ফেয়ার (মেলা)। ‘কলেজউইকলাইভ’র সঙ্গে সহযোগিতার মাধ্যমে এটি আয়োজিত হবে আগামীকাল ২০ নভেম্বর (বুধবার) । ফেয়ার চলবে আগামী ২১ নভেম্বর বাংলাদেশ সময় রাত ৩টা পর্যন্ত। ‘কলেজউইকলাইভ’ হচ্ছে অনলাইন কলেজ ফেয়ার ও ভর্তি কার্যক্রমের একটি ইন্টারঅ্যাকটিভ ওয়েবসাইট।

শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের ৮০টির বেশি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও ‘এডুকেশনইউএসএ-র উপদেষ্টাদের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পাবেন। তারা কলেজ বাছাই, প্রমিত টেস্ট, ভালো রচনা লেখাসহ বিভিন্ন বিষয়ের ওপর বিশেষজ্ঞদের উপস্থাপনা দেখতে পারবেন। এর মাধ্যমে বিদেশি শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার ব্যবস্থা সম্পর্কে নিখরচায় জানার সুযোগ পাবেন। শিক্ষার্থীরা এ সংক্রান্ত ফেসবুক ইভেন্টে যোগ দিতে পারবেন এই ঠিকানায়।

‘এডুকেশনইউএসএ’ যুক্তরাষ্ট্রে লেখাপড়া সংক্রান্ত তথ্যের বিষয়ে পররাষ্ট্র দফতরের নিজস্ব কার্যালয়। বিশ্বব্যাপী এর পরামর্শ কেন্দ্রের সংখ্যা চারশর বেশি। বাংলাদেশে এডুকেশনইউএসএ’র কাজ হলো যুক্তরাষ্ট্রে পড়াশোনার সুযোগ সংক্রান্ত তথ্য বিনামূল্যে সরবরাহ করা। দেশের বিভিন্নস্থানে থাকা কেন্দ্রগুলোতে পড়াশোনা সংক্রান্ত তথ্য ও পরামর্শ পাওয়া যায়। কেন্দ্রগুলো রয়েছে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডির এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড আর্টস এবং চট্টগ্রামের আমেরিকান কর্নারে। এসব কেন্দ্রে প্রশিক্ষিত পরামর্শকেরা যুক্তরাষ্ট্রে শিক্ষা সংক্রান্ত বিষয়ে বিনামূল্যে গ্রুপভিত্তিক আলোচনা করেন কিংবা শিক্ষার্থী বা তাদের অভিভাবকদের ব্যক্তিগতভাবে কাউন্সেলিং করেন। এ ছাড়া সিলেট, খুলনা এবং রাজশাহীর আমেরিকান কর্নারে এডুকেশনইউএসএ রেফারেন্স লাইব্রেরি এবং দূর পরামর্শ সুবিধা পাওয়া যায়। বাংলাদেশে এডুকেশনইউএসএ’র কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করুন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনারত বা শিক্ষকতায় যুক্ত থাকা বিদেশি নাগরিকদের বিষয়ে বিশদ তথ্যের ভান্ডার ‘ওপেন ডোরস’। আবার যুক্তরাষ্ট্রের যেসব শিক্ষার্থী নিজের কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ক্রেডিটের জন্য বিদেশে পড়ছেন তাদের তথ্যও ওপেন ডোরস-এ পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে থাকা বিভিন্ন দেশের গবেষক এবং শিক্ষাপূর্ব নিবিড় ইংরেজি ভাষা শিক্ষা কর্মসূচিতে অংশ নেয়া বিদেশি শিক্ষার্থীদের সংখ্যাও জানা যায় এখানে। ওপেন ডোরসের বার্ষিক প্রতিবেদন সোমবার (১৮ নভেম্বর) ওয়াশিংটন ডিসিতে প্রকাশিত হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com