বুধবার, ০১ মে ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
মহান মে দিবসে শ্রমিকদের শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড আজ মহান মে দিবস, শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন কুমিল্লায় স্কুল থেকে ফেরার পথে ৯ বছরের শিশুকে ধর্ষণের পর হত্যা ৩য় দিন সিলেটে জাতীয় পার্টির ছাতা, বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ সিলেটে জাতীয় পার্টির বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ শিক্ষাবিদ হাসানুজ্জামানের ‘বিদেশে উচ্চশিক্ষা’ বই প্রকাশিত হলো কুমিল্লা সিটি করপোরেশনর কাজ পরিদর্শন করেন মেয়র ডা: তাহসিন বাহার সূচনা ভারতের মসলা নিয়ে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের উদ্বেগ গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

বৃত্তির টাকা নিজ নিজ অ্যাকাউন্টে পাবে শিক্ষার্থীরা

  • আপডেট টাইম : শনিবার, ১১ জানুয়ারী, ২০২০
  • ২২৫ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক: বৃত্তির টাকা শিক্ষার্থীদের নিজ নিজ ব্যাংক হিসাবে (অ্যাকাউন্ট) পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত বছর থেকে পাওয়া সকল স্তরের এ অর্থ সরাসরি শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে। বৃত্তির টাকা পাঠাতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) অধিদফতর থেকে এ তথ্য জানা গেছে।

অধিদফতরের কর্মকর্তারা জানান, বৃত্তির টাকা পেতে ৯ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্ট খুলতে বলা হলেও সে সময় বাড়ানো হয়েছে। আগামী ২০ জানুয়ারি পর্যন্ত ব্যাংক অ্যাকাউন্ট খোলা যাবে। আর ২০ জানুয়ারির মধ্যেই বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অ্যাকাউন্ট নম্বর অধিদফতরে পাঠাতে বলা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের।

জানা গেছে, শিক্ষার্থীদের বৃত্তির টাকা শিক্ষা বোর্ডগুলোতে পাঠানো হয়। কিন্তু বৃত্তির টাকা পেতে শিক্ষার্থীদের ভোগান্তি হওয়ায় সরাসরি জিটুপির (গভর্নমেন্ট টু পারসন) আওতায় অনলাইনে শিক্ষার্থীদের ব্যাংক হিসাবের তথ্য পাঠাতে বলা হয়েছে। চলতি বছরের জুনে এ সিদ্ধান্ত নেয় অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক নির্বাচিত শিক্ষার্থীদের তথ্য হালনাগাদ করেছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের এসপিএফএমএসপি (স্ট্রেন্থিনিং পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট ফর সোশ্যাল প্রটেকশন) প্রকল্পের এমআইএস টিম এবং এসইডিপির সমন্বিত শিক্ষা উপবৃত্তি বাস্তবায়ন টিম শিক্ষার্থীদের তথ্য হালনাগাদের কাজ করেছে।

সূত্র জানায়, অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক বৃত্তির টাকা ব্যাংকে পাঠাতে শিক্ষার্থীদের নিজ নিজ নামে অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। আগামী ৯ জানুয়ারির মধ্যে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে বলা হলেও সে সময় আগামী ২০ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণাধীন অনলাইন সুবিধা সম্পন্ন যেকোনো তফসিলভুক্ত ব্যাংকে শিক্ষার্থীদের নিজ নামে অ্যাকাউন্ট খুলতে হবে। আর ১৮ বছরের কম বয়সী শিক্ষার্থীদের বাবা-মা বা আইনসঙ্গত অভিভাবকের যৌথ নামে অনলাইন সুবিধা সম্পন্ন যেকোনো তফসিলভুক্ত ব্যাংকে ‘স্কুল ব্যাংক হিসাব’ বা অ্যাকাউন্ট খুলতে হবে।
মেধা ও সাধারণ বৃত্তি, সংখালঘু ও উপজাতি উপবৃত্তি, প্রতিবন্ধী ও অটিস্টিক উপবৃত্তি ও পেশামূলক উপবৃত্তির টাকা ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া অন্য কোনো পদ্ধতিতে পাঠানো হবে না। নিজ নিজ নামে যে সকল হিসাব খোলা হবে, সেখানে বৃত্তির অর্থ পাঠানো হবে। বাংলাদেশ ব্যাংকের তফসিলভুক্ত ব্যাংকের তালিকা বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে। গত ৮ জানুয়ারি শিক্ষা অধিদফতর থেকে এ বিজ্ঞপ্তি জারি করে বিষয়টি জানানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com