রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৫৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ভারতে ‘প্রদেশ’ প্রতিষ্ঠার দাবি আইএসের

  • আপডেট টাইম : রবিবার, ১২ মে, ২০১৯
  • ২৭২ বার পঠিত
A photo posted on internet on April 7, 2015 shows ISIS or Daesh (Daech) or "Islamic State" group militants posing in Yarmouk (Yarmuk) Palestinian camp, located in a suburb of Damascus, Syria, that is partially now under their control. Photo by Balkis Press/ABACAPRESS.COM (Newscom TagID: abaphotostwo202518.jpg) [Photo via Newscom]

আন্তর্জাতিক ডেস্ক, সিটিজেন নিউজ: আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) প্রথমবারের মতো ভারতে একটি প্রদেশ প্রতিষ্ঠা করেছে বলে দাবি করেছে।
নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংঘর্ষে এক জঙ্গি নিহত হওয়ার পর আইএস এই দাবি করেছে বলে খবর দিয়েছে ইন্ডিয়া টুডে।

বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, আইএসের বার্তা সংস্থা আমাক নিউজ এজেন্সি শুক্রবার গভীর রাতে ‘উইলিয়াহ অফ হিন্দ’ নামে নতুন একটি প্রদেশ প্রতিষ্ঠার ঘোষণা দেয়।

এতে আইএস দাবি করে, তারা কাশ্মীরের শোপিয়ান জেলার আমশিপোরা টাউনে ভারতীয় সৈন্যদের হতাহত করেছে।

শুক্রবার ভারতীয় পুলিশ এক বিবৃতিতে জানায়, ইশফাক আহমাদ সোফি নামে এক জঙ্গি জম্মু ও কাশ্মীরের শোপিয়ানে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।
ইরাক ও সিরিয়ায় স্বঘোষিত ‘খেলাফত’ থেকে এপ্রিলে আইএসকে তাড়িয়ে দেয়ার পর জঙ্গি দলটি তাদের অবস্থান জানান দিতেই এই নতুন প্রদেশ স্থাপনের পরিকল্পনা করেছে বলে ধারণা করা হচ্ছে।

আইএস অতর্কিত আক্রমণ করে পালিয়ে যাওয়া এবং আত্মঘাতী হামলা বাড়িয়ে দিয়েছে। শ্রীলঙ্কায় গত ২১ এপ্রিল ইস্টার সানডেতে বোমা হামলা চালিয়ে ২৫৯ জন হত্যার দায়ও নিয়েছে আইএস।

‘কোন রকমের শাসনপদ্ধতি বা নিয়ন্ত্রণ নেই- এমন একটা এলাকায় ‘প্রদেশ’ প্রতিষ্ঠার দাবি হাস্যকর। কিন্তু, এটা উড়িয়ে দেয়া যাচ্ছে না,’ বলেন ইসলামী উগ্রপন্থীদের গতিবিধি পর্যবেক্ষক ওয়েবসাইট সাইট ইন্টেল গ্রুপের পরিচালক রিটা কার্টজ।

তিনি বলেন, ‘বিশ্বের মানুষ এই খবরে চোখ উল্টালেও, এই সংবেদনশীল অঞ্চলের জিহাদিদের কাছে এটা আইএসের খিলাফতের মানচিত্র নতুন করে তৈরির একটা উল্লেখযোগ্য উদ্যোগ বলে মনে হবে।’

শুক্রবারের কথিত বন্দুকযুদ্ধ সম্পর্কে পুলিশের এক মুখপাত্র জানান, এটা ছিল একটা পরিষ্কার অভিযান এবং এতে অনাকাঙ্ক্ষিত কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

সামরিক কর্মকর্তারা বলছেন, সোফিই সম্ভবত কাশ্মীরের শেষ জঙ্গি, যার আইএসের সঙ্গে সম্পর্ক ছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com