মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
সিলেটে জাতীয় পার্টির বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ শিক্ষাবিদ হাসানুজ্জামানের ‘বিদেশে উচ্চশিক্ষা’ বই প্রকাশিত হলো কুমিল্লা সিটি করপোরেশনর কাজ পরিদর্শন করেন মেয়র ডা: তাহসিন বাহার সূচনা ভারতের মসলা নিয়ে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের উদ্বেগ গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু তীব্র তাপপ্রবাহের মধ্যেই খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান অযত্নে পড়ে আছে ৬৫০ কোটি টাকার ডেমু ট্রেন, অনিয়ম-দুর্নীতিতে স্বপ্নভঙ্গ দক্ষিণখানে রিকশাচালকদের মাঝে পানি বিতরণ করলেন খন্দকার সাজ্জাদ খালের কচুরিপানা উচ্ছেদে নেমেছেন ডা. প্রান গোপাল দও এমপি। এমপি’র নাম ভাঙ্গীয়ে জুয়েলারি ব্যবসায়ীকে হুমকি

আমেরিকানরা গুগলে খুঁজছে ‘ভারত কী’

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৭৫ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক: অনেক ঢাকঢোল পিটিয়ে প্রথমবারের মতো ভারতের মাটিতে পা রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে আছেন স্ত্রী, কন্যা, জামাতাও। সোমবার রীতিমতো রাজকীয় অভ্যর্থনায় ট্রাম্পকে বরণ করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে আরও আটবার সাক্ষাৎ হয়েছে এ দুই নেতার। তাদের ‘বন্ধুত্বের’ খ্যাতি তো বিশ্বজোড়া! হাস্যোজ্জ্বল করমর্দন, কোলাকুলি, হাত ধরে পথচলা, একে অপরকে ‘বন্ধু, বন্ধু’ করা- বাদ নেই কিছুই। অথচ এতকিছুর পরও মোদির দেশ ভারত কোথায় সেটাই জানে না অনেক আমেরিকান। তার চেয়ে বড় কথা, ভারত কী- সেটা বুঝতেও গুগলের শরণাপন্ন হচ্ছেন অনেকেই।

চমকপ্রদ এ তথ্য উঠে এসেছে সাম্প্রতিক গুগল ট্রেন্ডে। এতে দেখা যায়, গত ২৮ জানুয়ারির পর থেকেই যুক্তরাষ্ট্রে ‘হোয়াট ইজ ইন্ডিয়া?’ (ভারত কী) খোঁজার হার বেড়ে গেছে।

তবে ভারত কী এর চেয়ে বরং দেশটি কোথায়, সেটা খোঁজার ঝোঁকই বেশি মার্কিনিদের। গত ১৩ ফেব্রুয়ারি থেকে গুগল ট্রেন্ডে ‘হোয়্যার ইজ ইন্ডিয়া’ খোঁজা হচ্ছে বেশি বেশি। এর মধ্যে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া, হাওয়াই, পশ্চিম ভার্জিনিয়া ও দক্ষিণ ডাকোটার নাগরিকেরাই এটি সবচেয়ে বেশি খুঁজছেন।

দু’দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল সোমবার বেলা ১১টার দিকে গুজরাটের আহমেদাবাদে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করেন তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে প্রথমে ভাষণ দেন নরেন্দ্র মোদি। তার বক্তব্য শেষ হলে ডায়াসের সামনে দাঁড়ান মার্কিন প্রেসিডেন্ট। পুরো বক্তব্যেই তিনি প্রধানমন্ত্রী মোদির ভূয়সী প্রশংসা করেন। তবে বিপত্তি বাধে তার ভুলভাল উচ্চারণ নিয়ে।

ট্রাম্প তার ভাষণে স্বামী বিবেকানন্দকে স্বরণ করতে গিয়ে বলেন ‘বিবে কা মন্নন’, হিন্দুদের ধর্মীয় গ্রন্থ বেদকে (দ্য ভেদাস) ‘ভেস্তাস’ আর পাশে বসা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলেন ‘চিয়াওল্লাহ’ (চাওয়ালা)। একইভাবে ক্রিকেট-আইকন শচিন ট্রাম্পের মুখে হয়েছেন ‘সুচ্চিন’! ‘শোলে (হিন্দি ছবি)’-র কথা বলতে গিয়ে তিনি বলেছেন ‘শোজে’।

‘প্রিয় বন্ধুর’ নাম ভুল উচ্চারণ করেছেন ভারতীয় প্রধানমন্ত্রীও। তিনি ডোনাল্ড ট্রাম্পকে এদিন ‘ডোলান ট্রাম্প’ বলে সম্বোধন করেন।

সফরের প্রথমদিন স্ত্রী মেলানিয়াকে নিয়ে সবরমতী আশ্রমেও গিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এটা মহাত্মা গান্ধীর আশ্রম। ট্রাম্প সেখানে গান্ধীর প্রতিকৃতিতে মালা দেন, এমনকি চরকা কাটার চেষ্টা করতেও দেখা যায় মার্কিন প্রেসিডেন্টকে। তবে আশ্রমের পরিদর্শন বইয়ে গান্ধীর কথা না লিখে বরং সেখানেও নরেন্দ্র মোদির প্রশংসার বন্যা বইয়েছেন তিনি। এ নিয়ে চলছে ব্যাপক সমালোচনা।

সূত্র: ইন্ডিয়া টুডে, আনন্দবাজার পত্রিকা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com