মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:১৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার

গুগল প্লে স্টোরে বিপজ্জনক গেমিং অ্যাপস

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০
  • ১৯২ বার পঠিত

 

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : গুগল প্লে স্টোর থেকে আপনার ফোনে কী কী অ্যাপ ইনস্টল করেছেন, তা পুনরায় খেয়াল করার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

অ্যাভাস্টের গবেষকরা গুগল প্লে স্টোরে ৪৭টি অ্যাপকে ছদ্মবেশি গেমিং অ্যাপস হিসেবে শনাক্ত করেছেন। এসব অ্যাপকে ‘হাইড অ্যাডস’ হিসেবে অভিহিত করা হয়েছে। মানে আপাতদৃষ্টিতে সাধারণ গেমিং অ্যাপস হিসেবে মনে হলেও, এগুলো মূলত অ্যাডওয়্যার প্রযুক্তির অ্যাপস যা আপনার অ্যান্ড্রয়েড ফোনে অনাকাঙ্ক্খিত বিজ্ঞাপন প্রদর্শনের পাশাপাশি ব্যক্তিগত তথ্যও চুরি করতে পারে।

উদ্বেগের ব্যাপার হলো, গুগল প্লে স্টোর থেকে এসব অ্যাপস ইতোমধ্যে প্রায় ১৫ মিলিয়ন বার ডাউনলোড হয়েছে। এর মধ্যে ১৭টি অ্যাপস এখনো প্লে স্টোরে রয়েছে, বাকিগুলো ইতিমধ্যে মুছে দিয়েছে ‍গুগল।

অ্যাভাস্টের থ্রেট অ্যানালিস্ট জাকুব ভাভরা বলেন, ‘হাইড অ্যাডস-এর মতো কার্যক্রমগুলো সাধারণ গেমিং অ্যাপসের ছদ্মবেশ ধরে গুগলকে ফাঁকি দিয়ে থাকতে পারে এবং ব্যবহারকারীদেরকে ক্ষতিকর ফিচার ডাউনলোড করার জন্য প্ররোচিত করে থাকে। অ্যাডওয়্যার কার্যক্রম প্রতিরোধের বিষয়টি কঠিন, যেহেতু প্রতিটি অ্যাপের জন্য আলাদা আলাদা অ্যাকাউন্ট ব্যবহার করে হয়ে থাকে।’

তিনি আরো বলেন, ‘প্লে স্টোর থেকে ক্ষতিকর অ্যাপস মুছে ফেলতে গুগলের কার্যক্রম দুর্দান্ত। কিন্তু তারপরও দেখা যায় সাইবার অপরাধীরা নানা কৌশলে অ্যাপে ম্যালওয়্যার বা গোপন কোড করে। তাই নতুন কোনো অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে অ্যাপের রিভিউ, ফোনের ব্যাপক পারমিশনের অনুমতির বিষয়গুলো খেয়াল করে ব্যবহারকারীদেরও সচেতন থাকা উচিত।’

অ্যাভাস্টের বিশ্লেষণে জানানো হয়, এসব অ্যাপের আইকন লুকিয়ে ফেলার ক্ষমতা রয়েছে। এ কারণে স্মার্টফোনে সার্চ এ ধরনের অ্যাপ খুঁজে বের করা এবং ডিলিট করার বিষয়টি কঠিন হয়ে পড়ে। এমনকি এর মধ্যে কিছু অ্যাপ গোপনে আরেকটি অ্যাপের কার্যক্রম ব্রাউজারে চালু করে দেয়, ফলে অ্যাপ ডিলিট করার পরও ফোনে বিজ্ঞাপন প্রদর্শন অব্যাহত থাকে।

আপনার ফোনে নিচে উল্লেখিত গেমিং অ্যাপগুলোর মধ্যে কোনোটি ইনস্টল করা থাকলে দ্রুত মুছে ফেলার পরামর্শ দিয়েছেন অ্যাভাস্টের গবেষকরা।

* ড্র কালার বাই নাম্বার

* স্কেট বোর্ড-নিউ

* ফাইন্ড হিডেন ডিফারেন্সেস

* শ্যুট মাস্টার

* স্ট্যাকিং গাইস

* ডিস্ক গো!

* স্পট হিডেন ডিফারেন্সেস

* ড্যান্সিং রান-কালার বল রান

* ফাইন্ড ৫ ডিফারেন্সেস

* জয় উডওয়ার্কার

* থ্রো মাস্টার

* থ্রো ইনটু স্পেস

* ডিভাইড ইট-কাট অ্যান্ড স্লাইস গেম

* টনি শ্যুট-নিউ

* অ্যাসাসিন লিজেন্ড

* ফ্লিপ কিং

* সেভ ইওর বয়

* অ্যাসাসিন হান্টার ২০২০

* স্টিলিং রান

* ফ্লাই স্কাইটার ২০২০

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com