মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ০৮:০৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
দেশের হয়েও এক বিশ্বকাপে তিনবার ম্যাচ সেরা সাকিব বাংলাদেশের একটি মানুষও গরিব থাকবে না ও ঘর ছাড়া থকবেন না : প্রধানমন্ত্রী অর্জনের ইতিহাসে আওয়ামী লীগ উজ্জ্বল ও দেশের মানুষকে স্বাধীনতা দিয়েছে : প্রধানমন্ত্রী ইরান ইস্যুতে সৌদি বাদশাহ-যুবরাজ-পম্পেও’র বৈঠক জাতীয় পার্টি (জাপা) এখন একটি সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছে দেশসেরা ১০ নারী পুলিশ কর্মকর্তা কৃতিত্বের স্বীকৃতি পাচ্ছেন বাংলাদেশ পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) আইন, ২০১৯’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন ঢাকাসহ দেশের দেশের নয়টি অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে মানবাধিকার সংস্থা ‘সৃষ্টি হিউম্যান রাইটস সোসাইটি’র সৃষ্টি’র ভাইস চেয়ারম্যান হলেন মুন্না বাজেটে মুঠোফোনে প্রস্তাবিত করারোপ বাতিলের দাবি

এনপিও প্রশিক্ষণ দেবে কৃষিতে প্রযুক্তিগত

  • আপডেট টাইম : রবিবার, ২৬ মে, ২০১৯
  • ৮ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক,সিটিজেন নিউজ:শিল্প মন্ত্রণালয় আওতাধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) কৃষিখাতে শ্রমিক সংকট নিরসনে কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে উৎপাদনশীলতা বাড়াতে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেবে ।শিশিল্প মন্ত্রণালয় এ প্রশিক্ষণের মাধ্যমে প্রযুক্তিগত উৎকর্ষতার প্রতিও আগ্রহ সৃষ্টি করা হবে।

রোবাবার (২৬ মে) শিল্প মন্ত্রণালয়ে জাতীয় উৎপাদনশীলতা পরিষদের (এনপিসি) ত্রয়োদশ সভায় এ সিদ্ধান্ত হয়।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে সভায় শিল্পসচিব মো. আবদুল হালিম, বিদ্যুৎ, শিল্প, বাণিজ্য, পাট ও বস্ত্র, তথ্য, কৃষি এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, পরিকল্পনা, পরিসংখ্যান ও তথ্য যোগাযোগ, সড়ক পরিবহন ও মহাসড়ক, জ্বালানী ও খনিজ সম্পদ, বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, বেপজা, এফবিসিসিআই, ডিসিসিআই, এমসিসিআই, বিসিআই, বিজিএমইএ, বিকেএমইএ, নাসিব ও বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির প্রেসিডেন্ট, বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন, এপিও সোসাইটি ফর বাংলাদেশ, এনপিও, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের প্রতিনিধিসহ কমিটির সংশ্লিষ্ট সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, দেশে শিল্প কারখানায় উৎপাদনশীলতার হার এখনও শতকরা ৫০ ভাগের নিচে। এশিয়ার প্রতিবেশি রাষ্ট্রগুলোতে উৎপাদনশীলতার হার ৬০ শতাংশের বেশি। প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে বাংলাদেশি পণ্য টিকে থাকার জন্য শিল্পখাতে উৎপাদনশীলতা বাড়ানোর উদ্যোগ নিতে হবে। এ লক্ষ্যে শ্রমিকদের প্রশিক্ষণের পাশাপাশি কারখানা ব্যবস্থাপনায় জড়িত মধ্যম পর্যায়ের ব্যবস্থাপকদের প্রশিক্ষণের আওতায় আনার সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় প্রথাগত কৃষি উৎপাদন ক্রমান্বয়ে বাণিজ্যিক রূপ লাভ করায় এ খাতে উৎপাদনশীলতার বৃদ্ধির বিদ্যমান সুযোগ পরিকল্পিতভাবে পণ্য বৈচিত্রকরণের মাধ্যমে কাজে লাগানো উপর জোর দেয়া হয়। চামড়া শিল্প এবং রাষ্ট্রায়ত্ত চিনি ও সার শিল্প কারখানার উৎপাদনশীলতা উন্নয়নে প্রতিষ্ঠানটি বিশেষ কর্মসূচি গ্রহণ করবে বলে সভায় সিদ্ধান্ত হয়।

শিল্পমন্ত্রী বলেন, বিশ্ববাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে খাতভিত্তিক উৎপাদনশীলতা বাড়াতে হবে। এ লক্ষ্যে খাতভিত্তিক গবেষণা সেল ও পৃথক কমিটি গঠন করতে হবে। এ কমিটি প্রয়োজন অনুযায়ী সভা আয়োজন করে উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি শিল্পপণ্য বৈচিত্রকরণ ও শিল্প দক্ষতা বাড়ানোর কর্মসূচি গ্রহণ করবে। তিনি এ দায়িত্ব পালনে এনপিসির সদস্যভুক্ত মন্ত্রণালয় ও সরকারি প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদেরকে পেশাদারিত্বের সঙ্গে কাজ করার নির্দেশনা দেন।

সভা শেষে শিল্পমন্ত্রী জাতীয় উৎপাদনশীলতা বার্তার (এনপিও বার্তা) মোড়ক উন্মোচন করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com