রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৪:৫১ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

আপেল খেলে ডায়াবেটিস দূরে থাকে

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০
  • ৮ বার পঠিত

ফিচার ডেস্ক: প্রতিদিন একটি করে আপেল খেলে সারা জীবনের জন্যে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় না। এই প্রবাদের কারণ হলো এই যে আপেল এমন একটি ফল যার মধ্যে রয়েছে ভরপুর পুষ্টিকর উপাদান যা শরীরের জন্যে অত্যন্ত উপকারী। ভরপুর এন্টি অক্সিডেন্ট, ভিটামিন, মিনারেল ও ফাইবারে সম্পন্ন এই আপেল খুব সহজেই বাজারে পাওয়া যায় ও পুষ্টির তুলনায় এর দাম এমন কিছুই বেশি নয়।

আপেলের বৈজ্ঞানিক নাম হল ম্যালাস ডোমেস্টিকা এবং এই ফল সারা বছর ধরে পৃথিবীর সর্বত্র দেশগুলোতে আমদানি ও রপ্তানি করা হয়ে থাকে। ডাক্তারদের মতে প্রতিদিন যেসব সবজি বা ফল অবশ্যই খাওয়া উচিত তার মধ্যে আপেল হল অন্যতম।

টাইপ টু ডায়াবিটিসকে দূরে রাখতে আপেল অবিশ্বাস্য ভূমিকা নিতে পারে। সম্প্রতি আপেলের সম্পর্কে চমকপ্রদ তথ্য তুলে ধরেছেন বিজ্ঞানীরা। সেখানে দেখা যাচ্ছে টাইপ টু ডায়াবিটিসকে দূরে রাখতে আপেল অবিশ্বাস্য ভূমিকা নিতে পারে। গবেষণায় প্রমাণিত, দিনে একটা আপেল, ডায়াবেটিসের ঝুঁকি নেমে আসবে ২৫ শতাংশে।

এছাড়া আপেলের উপকারিতা নানারকমভাবে হার্ট, মস্তিস্ক, পেট, হাড় ও চোখের ক্ষেত্রে বার বার প্রমাণিত হয়েছে। ইওরোপীয় দেশগুলোর থেকে ২৩০০০ জনকে বেছে নিয়ে এই পরীক্ষা চালান। পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিক্যাল জার্নাল স্টাডিতে।

বিশেষজ্ঞের মতে, যারা প্রতিদিন ৬৬ গ্রাম করে আপেল খান তাদের টাইপ টু ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ২৫ শতাংশে নেমে আসে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক নীতা ফোরোহি দ্যা সান সংবাদমাধ্যমকে বলেন, ‘দিনে একটা ফল, যেমন আপেল গণস্বাস্থ্য বদলে দিতে পারে। যেসব ফলে ভিটামিন, মিনারেল ও ফাইবারের সুসমাহার রয়েছে সেগুলি উৎপাদন বাড়লে ডায়াবিটিস এবং ক্যানসারের সঙ্গে লড়াই আরও সহজ হবে।

একই সঙ্গে ওই স্বাস্থ্যবিশারদদের বক্তব্য কলা, ব্রকোলি, চেরিও খুবই কার্যকরী টাইপ টু ডায়াবেটিস এবং ক্যানসার প্রতিরোধে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com