শনিবার, ০৪ মে ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বাংলাদেশ ও ভারত: সম্পর্কে শীতলতা নাকি ‘সোনালি অধ্যায়’

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০
  • ১৬৬ বার পঠিত

বাংলাদেশ ভারত সম্পর্কের শীতলতা বা অস্বস্তি নিয়ে নানা জল্পনা কল্পনার মাঝে ঢাকায় দেশ দু’টির পররাষ্ট্র সচিবদের এক বৈঠক থেকে বলা হয়েছে, এ ধরণের আলোচনা ঠিক নয়।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, নানা আলোচনার বিপরীতে দুই দেশের ”ভাল সম্পর্কের” বিষয়টিকে মূলধারার সংবাদমাধ্যমে নিয়মিত তুলে ধরার ব্যাপারে তারা একমত হয়েছেন।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, দুই দেশের মধ্যে এখন যে কোন সময়ের তুলনায় ভাল সম্পর্ক রয়েছে। তিনি এটাকে ”সোনালি অধ্যায়” হিসাবে বর্ণনা করেছেন।

করোনা ভাইরাস মহামারির মধ্যে ঢাকায় দুই দিনের আকস্মিক সফরে এসে মি: শ্রিংলা বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথেও দেখা করে ভারতের প্রধানমন্ত্রীর বার্তা দিয়েছেন বলে বলা হচ্ছে। কিন্তু সে বার্তার ব্যাপারে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

যদিও দুই দেশের পররাষ্ট্র সচিবরা এখন ”ভাল সম্পর্ক” ও ”সোনালি অধ্যায়ের” কথা বলেছেন, কিন্তু বাস্তবতার প্রেক্ষাপটে দুই দেশের সম্পর্কের শীতলতা কাটাতে মি. শ্রিংলার এই সফর কার্যকর হবে কিনা-সেই সন্দেহ রয়েছে বিশ্লেষকদের।

রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক রওনক জাহান মনে করেন, বড় দেশ হিসাবে ভারত প্রতিবেশি ছোট দেশগুলোর সমর্থন তাদের পেছনে আছে বলে এরকম ধরেই নিয়েছে। কিন্তু “বাংলাদেশের জনগণ গত কয়েক বছরে ভারতের বিভিন্ন নীতির কারণে অনেক ক্ষুব্ধ হয়েছে।”

তিনি বলেন তিস্তা চুক্তি, রোহিঙ্গা প্রসঙ্গে আন্তর্জাতিক ভাবে বাংলাদেশ কাঙ্ক্ষিত সমর্থন ভারতের কাছে পায়নি। তিনি বলেন তবে তারপরেও প্রতিবেশিদের মধ্যে ভারতের সবচেয়ে ভাল বন্ধু যদি কেউ থাকে সেটা হল বাংলাদেশ এবং বাংলাদেশ কখনই আগ বাড়িয়ে কোন পদক্ষেপ নেবে না যেখানে ভারতের সাথে তাদের সম্পর্ক খারাপ হয়।

রওনক জাহান বলেন, কিন্তু তার মানে এই নয় যে বাংলাদেশ যদি নিজের স্বার্থে কখনও মনে করে যে চীনের সাথে তাদের সম্পর্ক উন্নয়ন করতে হবে, সেটা বাংলাদেশকে করতে হবে।
ভারতের আচরণের কারণে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে চীন একটা জায়গা করে নিচ্ছে। এই অঞ্চলে নেপাল -শ্রীলংকাও চীনের দিকে ঝুঁকে পড়ছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

রওনক জাহান বিবিসি বাংলাকে বলেছেন, প্রতিবেশি দেশগুলোর সাথে সম্পর্কের ঘাটতির বিষয়টা হয়তো ভারত এখন অনুধাবন করছে। সেজন্য ভারত বাংলাদেশের সাথে সম্পর্কের শীতলতা হয়তো কাটানোর চেষ্টা করছে। কিন্তু ভারত আচরণ পরিবর্তন না করলে শুধু আলোচনা করে বা ভাল ভাল কিছু কথা বলেই সম্পর্কের ক্ষেত্রে অস্বস্তি দূর করা যাবে না বলে বিশ্লেষকরা মনে করেন।

যখন দুই দেশের সম্পর্ক নিয়ে ভিন্ন এক প্রেক্ষাপট আলোচনায় এসেছে। মহামারি পরিস্থিতি সামাল দেয়া এবং ভ্যাকসিন ইস্যুতে বাংলাদেশ এবং চীনের সম্পর্ক ঘনিষ্ঠ হওয়ার বিষয়টি অনেক ক্ষেত্রে দৃশ্যমান হয়েছে।

এছাড়া পাকিস্তানের সাথেও বাংলাদেশের সাম্প্রতিক যোগাযোগ ভারতের জন্য উদ্বেগের কারণ হতে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন।

বাংলাদেশ ভারত সম্পর্ক নিয়ে সামাজিক মাধ্যমে যেমন নানা জল্পনা কল্পনা চলছে, একইসাথে সাম্প্রতিক সময়ে ভারতের গণমাধ্যমেও দেশটির রাজনৈতিক মহলের অস্বস্তির বিষয় শিরোনাম হয়েছে।

করোনা ভাইরাস দুর্যোগের পাঁচ মাস পর ভারতের পররাষ্ট্র সচিব এই প্রথম কোন দেশে অর্থাৎ বাংলাদেশে উড়ে এসেছেন। আর এমন পটভূমিতেই দুই দেশের সম্পর্কের বিষয়ই আলোচনায় অগ্রাধিকার পেয়েছে ঢাকায় দুই দেশের পররাষ্ট্র সচিবের বৈঠকে।
বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, নানা জল্পনা কল্পনার জবাবে তারা দুই দেশের ভাল সম্পর্কের বিষয় মূলধারার সংবাদ মাধ্যমে তুলে ধরার ব্যাপারে একমত হয়েছেন।
“দুই দেশের যে সমস্ত নিউজ পোর্টাল বা অন্যান্য যে সমস্ত সংবাদমাধ্যম বা সামাজিক মাধ্যমে ইদানিংকালে যে সব খবর আমরা দেখতে পেয়েছি, সে ব্যাপারে আমরা পরস্পরের দৃষ্টি আকর্ষণ করেছি। এবং আমরা একমত হয়েছি যে, আমাদের সম্পর্কের যে বর্তমান অবস্থা বা উন্নত অবস্থায় আমরা আছি, আমরা আপনাদের সাথে আলোচনার মাধ্যমে সেই ম্যাসেজটা যেন দিতে পারি।আমরা মূলধারার সংবাদ মাধ্যমে আমাদের ভাল সম্পর্কের বিষয় তুলে ধরবো।”

তিনি আরও জানিয়েছেন, বাংলাদেশের সাথে সম্পর্ক আরও বেগবান করার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তা নিয়ে দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা ঢাকায় এই ঝটিকা সফরে এসেছিলেন।

শ্রিংলা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও দেখা করে প্রায় এক ঘণ্টা সময় ধরে তারা আলোচনা করেছেন। কিন্তু প্রধানমন্ত্রীর সাথে সেই বৈঠকের কথা বাংলাদেশ সরকারের পক্ষ থেকে স্বীকারই করা হয়নি। আর ভারতের পক্ষ থেকে সেই বৈঠকের কথা বলা হলেও আলোচনা বিষয় স্পষ্ট করা হয়নি।
তবে সফরের শেষদিনে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সাথে বৈঠকের পর ভারতের সচিব শ্রিংলা দুই দেশের সম্পর্ক নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েছিলেন। তাতে তিনি বলেছেন, “দুই দেশের মধ্যে যে কোন সময়ের তুলনায় এখন ভাল সম্পর্ক রয়েছে। এটা ”সোনালি অধ্যায় এবং আমরা এটা অব্যাহত রাখবো।”

দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যু যেমন রোহিঙ্গা ইস্যুতে ভারতের সহযোগিতা এবং সীমান্তে মানুষ হত্যার বিষয়েও আলোচনা হয়েছে দুই সচিবের বৈঠকে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, সীমান্তে মানুষ হত্যা নিয়ে বাংলাদেশের উদ্বেগ তারা তুলে ধরেছেন।

“ইরিটেন্স আছে আমাদের সম্পর্কের, যেমন বর্ডার কিলিংস একটা সমস্যা। সেই ব্যাপারেও আমি তার দৃষ্টি আকর্ষণ করেছি। আগামী মাসে বিজিবি এবং বিএসএফ এর ডিজি লেভেলের বৈঠকের চেষ্টা আমরা করবো।এ বছরের প্রথম ছয় মাসে সীমান্তে মৃত্যু বেড়েছে অতীতের যে কোন সময়ের তুলনায়। এটার ব্যাপারে আমাদের উদ্বেগ আমরা প্রকাশ করেছি।”
বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন পর্যায়ে বছরের পর বছর আলোচনা হলেও তিস্তা নদীর পানি বন্টন চুক্তি না হওয়া এবং দ্বিপাক্ষিক কিছু ইস্যুতে ভারতের ভূমিকা নিয়ে বাংলাদেশে এক ধরণের হতাশা রয়েছে। সেই পরিস্থিতিতে সম্পর্কও যখন প্রশ্নের মুখে পড়েছে, তখন ভারতের পররাষ্ট্র সচিবের এই আকস্মিক সফর বাংলাদেশকে আশ্বস্ত করার চেষ্টার অংশ ছিল বলে ঢাকায় কূটনিতিক সূত্রগুলো বলছে। কিন্তু আশ্বস্তের জায়গা কতটা সফল হয়েছে, সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।

সূত্র: বিবিসি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com