রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৩২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

পাকিস্তানের মুখোমুখি ওয়েস্ট ইন্ডিজ আজ

  • আপডেট টাইম : শুক্রবার, ৩১ মে, ২০১৯
  • ২৬১ বার পঠিত

ক্রীড়া ডেস্ক,সিটিজেন নিউজ: বিশ্বকাপের প্রথম দুই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। আর ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। কিন্তু এই বিশ্বকাপে দুই দলের কোনোটি তেমন শক্তিশালী নয়। যদিও ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে শিরোপা জিতেছিল পাকিস্তান। কিন্তু তাদের সাম্প্রতিক পারফরম্যান্স একেবারেই ভালো না। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে পাকিস্তান এখন ষষ্ঠ অবস্থানে আছে। আর ওয়েস্ট ইন্ডিজ আছে অষ্টম অবস্থানে। ২০১৫ বিশ^কাপে পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ দুই দলই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল।

বৃহস্পতিবার লন্ডনের কেনিংটন ওভালে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয়েছে আইসিসি বিশ্বকাপের ১২তম আসর। টুর্নামেন্টে আজ দ্বিতীয় দিন ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তানের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। নটিংহামের ট্রেন্ট ব্রিজে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।

বিশ্বকাপে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ এখন পর্যন্ত ১০ ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে ক্যারিবীয়রা জিতেছে সাতটি ম্যাচে। পাকিস্তান জিতেছে তিনটি ম্যাচে। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ এবার বাছাইপর্ব খেলে মূল পর্বে জায়গা করে নিয়েছে। মূল টুর্নামেন্ট শুরুর আগে গত ২৮ মে প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪২১ রান করে ওয়েস্ট ইন্ডিজ জানান দিয়েছে যে, শক্ত লড়াইয়ের জন্য প্রস্তুত।

বিশ্বকাপ শুরুর আগে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয় পাকিস্তান। আবার প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৩ উইকেটে হারে সরফরাজ আহমেদের দল। এরপর বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার প্রস্তুতি ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। পাকিস্তানের বিশ্বকাপ দলে শুরুতে ছিলেন না পেসার মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজ।

এই তো সেদিন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হয়েছিল আইসিসি বিশ্বকাপের ১১তম আসর। মেলবোর্নে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া। স্মৃতির পাতায় এখনো সেই ম্যাচটি তরতাজা হয়ে থাকলেও ক্যালেন্ডারের পাতায় চারটি বছর পেরিয়ে গেছে। ২০১৫ সালে অনুষ্ঠিত হওয়া সেই বিশ্বকাপের পর আরেকটি বিশ্বকাপ চলে এসেছে। তবে সেবারের নিরুত্তাপ ফাইনাল ভুলে নতুন বিশ্বকাপের দিকে নজর ভক্তদের।

অন্য আসরের চেয়ে এবারের আসরে একটু ভিন্নতা রয়েছে। কারণ এবার কোনো গ্রুপ নেই। প্রতিটি দল প্রতিটি দলের মুখোমুখি হবে। অর্থাৎ, সবাই সবার সাথে খেলার সুযোগ পাবে। লিগ পর্বে একটি দল নয়টি করে ম্যাচ খেলবে। তারপর পয়েন্ট টেবিলের সেরা চারটি দল খেলবে সেমিফাইনালে। ১৪ জুলাই লর্ডসে অনুষ্ঠিত হবে শিরোপার লড়াই। এবারের বিশ্বকাপে বাগড়া দিতে পারে বৃষ্টি। গত ২৬ মে বৃষ্টির কারণে দুইটি ম্যাচ পরিত্যক্ত হয়।

গত আসরে খেলা অনুষ্ঠিত হয়েছিল বাংলাদেশ সময় সকালে। সেবার কর্মব্যস্ততার কারণে অনেকেই খেলা উপভোগ করতে পারেননি। কিন্তু এবার হাতে গোনা কয়েকটি ম্যাচ ছাড়া বাকি সব শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়। অর্থাৎ, অফিস বা সারাদিনের কর্মব্যস্ততা সেরে সন্ধ্যায় ভক্তরা খেলা উপভোগ করার সুযোগ পাবে।

বিশ্বকাপে বাংলাদেশ এবার ষষ্ঠবারের মতো অংশ নিচ্ছে। বাংলাদেশ প্রথমবার বিশ্বকাপে অংশ নেয় ১৯৯৯ সালে। তারপর ২০০৩, ২০০৭, ২০১১ ও ২০১৫ সালে বিশ্বকাপে খেলেছে টাইগাররা। বিশ্বকাপে এখন পর্যন্ত বাংলাদেশের সেরা অর্জন হচ্ছে ২০১৫ সালে কোয়ার্টার ফাইনালে খেলা। কিন্তু এবার আরো সামনের দিকে নজর বাংলাদেশ দলের। ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, এবারের বিশ্বকাপটি অন্য সব বিশ্বকাপের চেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, বিশ্বকাপে বাংলাদেশের সেমিফাইনালে খেলার সম্ভাবনা রয়েছে। মাশরাফি-সাকিব-মুশফিকরা বলেছেন, বিশ্বকাপে সেমিফাইনালে খেলা অসম্ভব কিছুই না।

সম্প্রতি ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। সেখানে দলের সিনিয়র-জুনিয়র সব খেলোয়াড়ই দুর্দান্ত পারফরর্ম করেছেন। তাই টাইগারভক্তদের মনে একটু বেশিই আশা। তাছাড়া এ যাবৎকালে বাংলাদেশ দলের সেরা অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার এটি শেষ বিশ্বকাপ। তাই দলের অন্য খেলোয়াড়রাও চাইবে, ভালো কিছু করে প্রিয় অধিনায়ককে বিদায় জানাতে। বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে মিরপুরে এমনটি বলেছিলেন মুশফিকুর রহিম। সকলের প্রত্যাশা মাশরাফির বিদায় যেন হয় বিশ্বকাপজয়ী অধিনায়ক হিসাবে। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

পাকিস্তান স্কোয়াড: সরফরাজ আহমেদ (অধিনায়ক), আসিফ আলী, ফখর জামান, হাসান আলী, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, শাদব খান, শোয়েব মালিক, বাবর আজম, হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাসনাইন, শাহীন আফ্রিদি, ওয়াহাব রিয়াজ।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: জ্যাসন হোল্ডার (অধিনায়ক), ফ্যাবিয়ান অ্যালেন, ড্যারেন ব্রাভো, শ্যানন গ্যাব্রিয়েল, শিমরন হেটমায়ার, এভিন লুইস, নিকোলাস পুরান, আন্দ্রে রাসেল, কার্লোস ব্র্যাথওয়েট, শেল্ডন কটরেল, ক্রিস গেইল, শাই হোপ, অ্যাশলে নার্স, কেমার রোচ, ওশানে থমাস।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com