বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশের উদ্যোগে পাঁচ শতাধিক পথচারীদের মাঝে স্যালাইন ও শরবত বিতরণ কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

আস্ট্রাজেনেকার টিকা উৎপাদন নিয়ে ইইউ’র তদন্ত শুরু

  • আপডেট টাইম : শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০২১
  • ১৫৮ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :ইউরোপিয়ান কমিশনের অনুরোধে আস্ট্রাজেনেকার করোনার টিকা উৎপাদন নিয়ে তদন্ত শুরু করেছে বেলিজিয়ামের নিয়ন্ত্রক সংস্থা। উৎপাদন সংকটের কারণে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে আস্ট্রাজেনেকা টিকা সরবরাহ কমিয়ে দেওয়ার ঘোষণার পর এই পদক্ষেপ নিলো কমিশন।

বেলজিয়ামের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার ফেডারেল মেডিসিনস এজেন্সি হাইনাউতের সেনেফিতে আস্ট্রাজেনেকার কারখানায় প্রথম দফা পরিদর্শন শেষ করেছে। সেখান নমুনা ও রেকর্ড সংগ্রহ করা হয়েছে। আগামী দিনগুলোও কারখানা পরিদর্শন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

অ্যাংলো-সুইডিশ কোম্পানিটি জানিয়েছে, মার্চের শেষ নাগাদ ইইউ দেশগুলোতে যে ১০ কোটি ডোজ টিকা সরবরাহের প্রত্যাশা করা হয়েছিল তার মাত্র ২৫ শতাংশ সরবরাহ সম্ভব হবে। একই সময় প্রতিষ্ঠানটি যুক্তরাজ্যকে জানিয়েছে, লন্ডনের যে ১০ কোটি ডোজ টিকা কেনার আদেশ রয়েছে সেই লক্ষ্যমাত্রা অর্জনে তারা প্রতি সপ্তাহে তারা ২০ লাখ ডোজ টিকার উৎপাদন করতে পারবে। প্রতিষ্ঠানটির এই দ্বিমুখী বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ইইউ। ২৭ দেশের জোট জানতে চেয়েছে ইইউ অঞ্চলে উৎপাদিত টিকাই যুক্তরাজ্যকে সরবরাহ করা হচ্ছে কিনা এবং যুক্তরাজ্য সরবরাহের জন্যই জোটকে উৎপাদন সংকটের অজুহাত দেখানো হচ্ছে কিনা।

অবশ্য সোমবার আস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী প্যাসকল সরিয়ত জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তি করার তিন মাস আগে যুক্তরাজ্যের সঙ্গে আস্ট্রাজেনেকার চুক্তি হয়। সেই হিসেবে যুক্তরাজ্যই ১০ কোটি ডোজ টিকা প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

বুধবার ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্য কমিশনার স্টেলা কিরিয়াকিডস আস্ট্রাজেনেকার এই যুক্তি প্রত্যাখ্যান করেছেন।
তিনি বলেছেন, ‘আগে আসলে আগে পাবেন যুক্তি আমরা প্রত্যাখ্যান করছি। এটি কসাইয়ের দোকানের জন্য প্রযোজ্য হতে পারে। কিন্তু চুক্তির ক্ষেত্রে নয় এবং আমাদের আগাম কেনার চুক্তির ক্ষেত্রে নয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com