সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৯:৪৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

যুক্তরাষ্ট্রের বাইরে এই প্রথম নাসার রকেট উৎক্ষেপণ

  • আপডেট টাইম : রবিবার, ২৬ জুন, ২০২২
  • ১১ বার পঠিত

অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের একটি প্রত্যন্ত এলাকা থেকে রকেট উৎক্ষেপণ করবে মহাকাশ গবেষণা সংস্থা- নাসা।

স্থানীয় সময় রোববার (২৬ জুন) সন্ধ্যায় রকেটটি উৎক্ষেপণ করার কথা রয়েছে।

আর্নহেম স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ হবে। এর আগে যুক্তরাষ্ট্রের বাইরে অন্য বাণিজ্যিক ঘাঁটি থেকে কখনো রকেট উৎক্ষেপণ করেনি নাসা।

নাসা বা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন হলো মার্কিন যুক্তরাষ্ট্রের একটি স্বাধীন সংস্থা; যা বিমানচালনাবিদ্যা ও মহাকাশ সম্পর্কিত গবেষণা করে থাকে।

বেসরকারি সংস্থা ইকুয়েটর লঞ্চ অস্ট্রেলিয়া (ইএলএ) এই মহাকাশ কেন্দ্রটি পরিচালনা করছে। সংস্থাটি অস্ট্রেলিয়ায় বাণিজ্যিক মহাকাশ বন্দর স্থাপন করেছে।

আর্নহেম স্পেস সেন্টারটিকে একটি বড় মহাকাশ বন্দরের রূপ দেয়া হয়েছে। যাতে প্রতি বছর এখান থেকে বহু রকেট উৎক্ষেপণ করতে পারে। যেমন করে বিমানবন্দরগুলোতে অনেক এয়ারলাইনসের ফ্লাইট চলে।

এখান থেকে আগামী তিন সপ্তাহে তিনটি রকেট উৎক্ষেপণ করার সময়সূচি নির্ধারণ করা হয়েছে। ইএলও টার্গেট করছে প্রতি বছর কেন্দ্রটি থেকে যাতে ১০টি রকেট উৎক্ষেপণ করা যায়। বাণিজ্যিক রকেট উৎক্ষেপণে এটি অস্ট্রেলিয়ার প্রথম উদ্যোগ। একইসঙ্গে নাসার জন্যও যুক্তরাষ্ট্রের বাইরে বাণিজ্যিকভাবে অন্য মহাকাশ কেন্দ্র থেকে প্রথম রকেট উৎক্ষেপণ।

২০১৭ সালে একটি বড় আন্তর্জাতিক স্পেস সম্মেলনে অস্ট্রেলিয়া ঘোষণা দিয়েছিল, রকেট উৎক্ষেপণ অস্ট্রেলিয়ার লক্ষ্য নয়, কিন্তু এটি এখন অস্ট্রেলিয়ার লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে।

অস্ট্রেলিয়া রকেট উৎক্ষেপণের জন্য একটি আদর্শ জায়গা। অস্ট্রেলিয়ায় বিস্তীর্ণ ভূমি রয়েছে। এ ছাড়া আর্নহেম স্পেস সেন্টারের মতো জায়গাগুলো বিষুবরেখা থেকে ১২ ডিগ্রিতে অবস্থিত। যা রকেট উৎক্ষেপণের জন্য উপযুক্ত।

সূত্র: স্কাই নিউজ অস্ট্রেলিয়া ও দ্য ক্যানবেরা টাইমস

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com