মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার গাজীপুরে জব্দ করা অবৈধ চিনি পেল এতিমরা

সাতসকালেই ভ্যাপসা গরম

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২
  • ৮১ বার পঠিত

সাতসকালে ভ্যাপসা গরমে অতিষ্ঠ রাজধানীবাসী। সারা রাতের নীরবতা শেষে সকাল সকাল কিছুটা শীতল থাকে পরিবেশ। কিন্তু বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সকাল থেকেই উত্তাপ ছড়াচ্ছে এ গরম।

রবিউল ইসলাম। একটি জাতীয় গণমাধ্যমে কাজ করেন। প্রতিদিন সকালে অফিস করেন। সময়মতো অফিসে আসেন। কিন্তু আজ সকালে অফিসে ঢুকেই চোখে-মুখে ক্লান্তির ছাপ। ঘামে ভিজে গেছে শরীর।

অফিসে ঢুকেই তিনি বলেন, এই সাতসকালেও রাস্তায় ভীষণ জ্যাম; সাথে ভ্যাপসা গরম। কী একটা অবস্থা! এখনই যদি এ অবস্থা হয় তাহলে সারাদিন কী হবে?

অফিস সহকারীকে এসিটা বাড়িয়ে দিতে বলেন রবিউল। তার মতই গরম নিয়ে আরও কয়েকজন একই মন্তব্য করেন।

আরেকজন চাকরিজীবী বলেন, আমি তো মনে করেছি বুধবার রাতে ডিম খেয়েছি, সেই উত্তাপ এখন ছড়াচ্ছে। কিন্তু না, আসলেই আজকে ভীষণ গরম।

এদিকে শুধু রাজধানীতেই নয়, তীব্র গরমে অস্থির হয়ে ওঠেছে দেশের অন্যান্য অঞ্চলও। বেশ কিছুদিন যাবৎ চলছে এ অবস্থা। কোথাও কোথাও দু-এক পশলা বৃষ্টি হলেও গরমের তীব্রতা থেকে রেহাই মেলেনি মানুষের।

তবে আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে কিছুটা স্বস্তির খবর মিলেছে। পূর্বাভাসে বলা হয়, আগামী তিন দিনে বৃষ্টি প্রবণতা বাড়তে পারে। সে সময় কমবে তাপপ্রবাহ।

বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সকাল নাগাদ রংপুর বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এদিকে রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, খুলনা, কুমিল্লা, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা ও ভোলা জেলাগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কি.মি.। আগামী তিন দিনে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

আবহাওয়া অধিদফতরের হিসেবে চলতি বছরের বর্ষাকালে অর্থাৎ জুলাই ও অগাস্টে গত চার দশকের মধ্যে সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। একই সঙ্গে এ দুমাসের মধ্যে অন্তত পনের দিন দেশের কোনো না কোনো জায়গায় দাবদাহের মতো পরিস্থিতি দেখা গেছে, যা অনেকটাই নজিরবিহীন।

এ অবস্থার কারণে সর্বোচ্চ তাপমাত্রার পাশাপাশি সর্বনিম্ন তাপমাত্রাও বেড়ে গিয়েছিল। তাই দিনের পাশাপাশি রাতেও যথেষ্ট গরম অনুভূত হয়েছে।

কিন্তু হঠাৎ করে আবহাওয়ার এমন আচরণের জন্য মৌসুমি বায়ুর খেয়ালি আচরণকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com