শনিবার, ১১ মে ২০২৪, ০১:১১ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

রূপপুরে পৌঁছাল ইউরেনিয়ামের পঞ্চম চালান

  • আপডেট টাইম : শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩
  • ৩৯ বার পঠিত

পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জন্য রূপপুরে পৌঁছেছে পারমাণবিক জ্বালানির পঞ্চম চালান। শুক্রবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ৯টার দিকে প্রকল্প এলাকায় ঢোকে ইউরেনিয়াম বহনকারী গাড়িটি।

পাকশী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশীষ কুমার স্যানাল বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সর্বোচ্চ নিরাপত্তার মধ্যদিয়ে ইউরেনিয়ামের পঞ্চম চালানটি সড়কপথে রূপপুরে আনা হয়েছে। গাড়িটি ঢাকা থেকে আসার সময় ভোর ৫টা থেকে প্রকল্প এলাকায় পৌঁছা পর্যন্ত মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। ইউরেনিয়ামের চালান প্রকল্পের মধ্যে ঢোকার পর যানবাহন চলাচল স্বাভাবিক হয়।’

এর আগে, বৃহস্পতিবার (২৬ অক্টোবর) রাশিয়া থেকে ইউরেনিয়ামের পঞ্চম চালানটি বিশেষ বিমানে করে ঢাকায় এসে পৌঁছায়। প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ চালানের মতোই সর্বোচ্চ নিরাপত্তার মধ্যদিয়ে আমদানি করা পারমাণবিক এ জ্বালানি সড়ক পথে নেয়া হয় রূপপুরে।

এদিকে, পর্যায়ক্রমে আরও দুটি চালান দেশে আসবে। সাতটি চালানে আসা জ্বালানি দিয়ে এক বছর নিরবচ্ছিন্ন ২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার দুই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন করা যাবে।

এর আগে, ইউরেনিয়ামের প্রথম চালান দেশে আসে গত ২৮ সেপ্টেম্বর। এটি রূপপুর পারমাণবিক প্রকল্পে পৌঁছায় ২৯ সেপ্টেম্বর। দ্বিতীয় চালান বাংলাদেশে আসে ৫ অক্টোবর, রূপপুর পারমাণবিক প্রকল্পে পৌঁছায় ৬ অক্টোবর, তৃতীয় চালান দেশে আসে ১১ অক্টোবর, রূপপুরে পৌঁছায় ১২ অক্টোবর। চতুর্থ চালান দেশে আসে ১৯ অক্টোবর, রূপপুরে পৌঁছায় ২০ অক্টোবর।

গত ৫ অক্টোবর রূপপুর প্রকল্পের জন্য বাংলাদেশের কাছে পারমাণবিক জ্বালানির সার্টিফিকেট ও মডেল হস্তান্তর করে রাশিয়া। এর মাধ্যমে বিশ্বের ৩৩তম পারমাণবিক শক্তি ব্যবহারকারী দেশ হয় বাংলাদেশ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com