রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

অস্ট্রেলিয়ায় সৈকতে ভেসে আসছে হাজারো ইঁদুর

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩
  • ১৮ বার পঠিত

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড সমুদ্র সৈকতে ভেসে আসছে হাজারো জীবিত ও মৃত ইঁদুর। গত কয়েক মাস ধরেই ইঁদুর নিয়ে এই সংকটে পড়েছে রাজ্যটি।

সংবাদমাধ্যম বিবিসি বলছে, কুইন্সল্যান্ডে ইঁদুরের সংখ্যা বহুগুণ বেড়ে গেছে। তারা খাবারের সন্ধানে উপকূলের দিকে আসছে। তবে এদের অনেকেই পথিমধ্যেই মারা পড়ছে। এমনকি যেগুলো আসছে, সেগুলোও পর্যাপ্ত খাবার পাচ্ছে না। এতে এরাও মারা পড়বে বলে মনে করছেন স্থানীয় বিশেষজ্ঞরা।

কুইন্সল্যান্ডের নরমেনশন শহরের বাসিন্দা ডেরেক লর্ড বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘যেদিকে তাকাই, ইঁদুর আর ইঁদুর। আমরা একটি গাড়ি ভাড়া করেছিলাম। অবাক হয়ে তাঁকিয়ে দেখি, ইঁদুরের এই গাড়ির কিছুই বাকি রাখেনি। সব তার ছিড়ে ফেলেছে।’

কুইন্সল্যান্ড ছাড়াও কয়েক সপ্তাহ ধরে পাশের কারুম্বা শহরেও ইঁদুর ব্যাপকভাবে বেড়েছে। এ নিয়ে আতঙ্কে রয়েছেন শহর দুটির মানুষজন। এখানকার পর্যটক খাতে এর ব্যাপক প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে। কারুম্বা শহর মাছ শিকার ও পাখি দেখার জন্য জনপ্রিয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, পানি থেকে তুলে আনা হচ্ছে মৃত ইঁদুর। আরেকটি ভিডিও দেখা যায়, পানিতে ভাসছে হাজারো ইঁদুর। ইঁদুর বৃদ্ধির কারণ হিসেবে বিশেষজ্ঞরা প্রজননের জন্য আদর্শ আবহাওয়া ও কৃষিজমিতে খাদ্যের প্রাচুর্যতাকে দায়ী করছেন।

কুইন্সল্যান্ডে এখন আদ্র আবহাওয়া। ইঁদুরের সংখ্যা বৃদ্ধি ও প্রজননের জন্য এটি আদর্শ। এ কারণে পরিস্থিতি আরো ভয়াবহ হবে বলেই মনে করা হচ্ছে। ইঁদুরের মধ্যে প্লেগ রোগ ছড়িয়ে পড়ছে। এই রোগের প্রাদুর্ভাব ব্যাপক আকারে ছড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com