শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ১২:১৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

শহিদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর জন্মদিন আজ

  • আপডেট টাইম : সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩
  • ৫৫ বার পঠিত

শিক্ষাবিদ, লেখক, নাট্যকার, সাহিত্য সমালোচক ও ভাষাবিজ্ঞানী মুনীর চৌধুরীর জন্মদিবস আজ। দেশের ইতিহাসে শহিদ বুদ্ধিজীবী হিসেবে পরিচিত এই মানুষটির পুরো নাম আবু নয়ীম মোহাম্মদ মুনীর চৌধুরী। ১৯২৫ সালের ২৭ নভেম্বর তৎকালীন ঢাকা জেলার মানিকগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি।

মুনীর চৌধুরী শিক্ষাজীবন শেষে অধ্যাপনা পেশায় যোগ দিয়েছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ও বাংলা বিভাগে অধ্যাপনা করেছেন তিনি। বামপন্থি আন্দোলনের সঙ্গে যুক্ত থাকার কারণে ১৯৪৯ সালে তিনি প্রথমবার গ্রেফতার হন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করে আবারো কারাবন্দি হন তিনি। ঐ অবস্থায় ১৯৫৩ সালে তিনি তার বিখ্যাত নাটক ‘কবর’ রচনা করেন। ১৯৬৫ সালে তিনি বাংলা টাইপরাইটার কিবোর্ড নতুন করে নকশা করে ‘মুনীর অপটিমা কিবোর্ড’ নামে একটি সংস্করণ বের করেন।

১৯৬২ সালে ‘রক্তাক্ত প্রান্তর’ নাটকের জন্য মুনীর চৌধুরী বাংলা একাডেমি পুরস্কার, ১৯৬৫ সালে ‘মীর মানস’ গ্রন্থের জন্য দাউদ পুরস্কার এবং ১৯৬৬ সালে পেয়েছিলেন সিতারা-ই-ইমতিয়াজ পুরস্কার।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি সেনাবাহিনী এ দেশের বুদ্ধিজীবীদের হত্যাযজ্ঞে নামলে সেই মিশনে ১৪ ডিসেম্বর মুনীর চৌধুরীকে অপহরণ করা হয়। রায়েরবাজার বধ্যভূমিতে তার মরদেহটি আর শনাক্ত করা যায়নি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com