মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:১১ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার গাজীপুরে জব্দ করা অবৈধ চিনি পেল এতিমরা

সৌদিতে লুকিয়ে আছে ব্রিটিশ জাহাজ ইরানের ভয়ে

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯
  • ২৫৪ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক,সিটিজেন নিউজ: যুক্তরাজ্যের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি) একটি তেলবাহী জাহাজ সৌদি আরবে লুকিয়ে আছে। পারস্য উপসাগরে ব্রিটিশ রয়্যাল নৌবাহিনী ইরানের তেলবাহী জাহাজ আটকের পর যুক্তরাজ্য ভয়ে আছে যেকেনো সময় ইরান তাদের জাহাজ জব্দ করতে এই ভয়ে তারা জাহাজটি নোঙ্গর করে রেখেছে।

ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেন্ডেন্টের এক অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, পারস্য উপসাগরে চলমান উত্তেজনার পর বিপি কর্তৃপক্ষ তাদের তেলবাহী জাহাজটি আপাতত সৌদি আরবে নোঙ্গর করে রেখেছে। নিজেদের জাহাজ আটকের পর তেহরান হুমকি দিয়ে বলেছে, তারা এর প্রতিশোধ নেবে।
মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি আরবের বন্দরে যুক্তরাজ্যের যে জহাজটি নোঙ্গর করে আছে তার নাম ব্রিটিশ হেরিটেজ। জাহাজটিতে ১০ লাখ ব্যারেল তেল রয়েছে। ইরাকের বসরা বন্দর থেকে গত ৬ জুলাই তেল নিয়ে জাহাজটি যুক্তরাজ্যের অভিমুখে রওয়ানা হয়।

ব্লুমবার্গের প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ব্রিটিশ এই জ্বালানি জায়ান্ট তেহরানের প্রতিশোধ নেয়ার হুমকির ভয়ে আছে। গত ১ জুলাই ব্রিটিশ রয়্যাল নৌবাহিনী সিরিয়া অভিমুখে যাত্রা করা ইরানের একটি তেলবাহী জাহাজ আটক করে। ব্রিটিশ নৌবাহিনীর দাবি, ইরানের ওই জাহাজটি ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সিরিয়া যাচ্ছিল।

ব্রিটিশ প্রেট্রোলিয়াম কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। ইন্ডিপেন্ডেন্ট তাদের নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, সৌদিতে আত্মগোপনে থাকা ব্রিটিশ ওই তেলবাহী জাহাজ তার গতিপথ বদলের পরিকল্পনা করছে। জাহাজটি যে সৌদি উপকূলে আছে সেটা স্যাটেলাইট ট্র্যাকিং সার্ভিসের মাধ্যমে নিশ্চিত হয়েছে তারা।

সুইজারল্যান্ডভিত্তিক জ্বালানি কনসালটেন্ট পেট্রোমেট্রিকস জিএমবিএইচ এর ব্যবস্থাপনা পরিচালক অলিভার জ্যাকব বলেন, এটা একটি মানসিক খেলা, যেটা ইতোমধ্যে শুরু হয়ে গেছে। তাই কেউই চাইবে না ‘ইটের বদলে পাটকেল’ হিসেবে কারও জাহাজ জব্দ করা হোক।’

ইরানের রেভ্যুলেশনারি গার্ড বাহিনীর সাবেক কমান্ডার মহসীন রেজাজি বলেছেন, জিব্রাল্টার প্রণালি থেকে আটক ইরানের তেলবাহী জাহাজটি ছেড়ে দেয়া না হলে দেশের প্রতি দায়বোধ থেকে ইরানের উচিত ব্রিটিশ তেলবাহী জাহাজ আটক করা।

এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, ইরান না ইউরোপীয় ইউনিয়নের সদস্য না তাদের কোনো জ্বালানি নিষেধাজ্ঞার কোনো বিষয়।’ গত সোমবার এ বিষয়ে তেহরানে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনারকেকে তৃতীয়বারের মতো তলব করেছে ইরান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com