রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ব্রিটিশ প্রধানমন্ত্রী হলেন কিয়ার স্টারমার

  • আপডেট টাইম : শুক্রবার, ৫ জুলাই, ২০২৪
  • ৫ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্কঃ সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয়লাভের পর রাজকীয় প্রথার মাধ্যমে চূড়ান্তাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন স্যার কিয়ার স্টারমার। শুক্রবার (৫ জুলাই) বাকিংহাম প্রাসাদে রাজা তৃতীয় চার্লস আনুষ্ঠানিকভাবে লেবার পার্টির এই নেতাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

বাকিংহাম প্রাসাদের প্রকাশ করা একটি ছবিতে দেখা গেছে, রাজা চার্লস স্টারমারের সঙ্গে করমর্দন করছেন। এর আগে রাজা প্রধানমন্ত্রীর পদ থেকে কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাকের পদপত্যাগপত্র গ্রহণ করেন।

প্রথা অনুযায়ী ‘কিসিং অব হ্যান্ডস’-এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রী হন। তারপরই তিনি ভাষণ দেবার জন্য ১০ নং ডাউনিং স্ট্রিটে যান।

স্টারমার প্রধানমন্ত্রী হিসেবে তার প্রথম ভাষণে বলেন, ‘পরিবর্তনের কাজ অবিলম্বে শুরু হবে, তবে এটি একটি সুইচ ক্লিক করার মতো সহজ হবে না।

স্কুল এবং সাশ্রয়ী মূল্যের বাড়ির প্রয়োজনীয়তার উল্লেখ করে তিনি দেশের ‘সুযোগের অবকাঠামো’ ‘পুনঃনির্মাণ’ করার প্রতিশ্রুতি দিলেন, ‘ইটের পর ইট’ গেঁথে। তিনি একটি ‘পরিষেবা সরকারের’ প্রতিশ্রুতি দেন এবং একটি জাতীয় ‘রিসেট’র প্রয়োজনীয়তার কথা বলেন। তার সরকার একটি ‘শান্ত ও ধৈর্যশীল পুনর্নির্মাণ’র জন্য প্রতিশ্রুতিবদ্ধ বলেও উল্লেখ করেন স্টারমার।

‘আমাদের কাজ জরুরী এবং আমরা আজই শুরু করছি’ উল্লেখ করে স্টারমার বলেন, ‘সম্মান ও নম্রতার সাথে, আমি আপনাদের সকলকে জাতীয় পুনর্নবীকরণের মিশনে এই সেবা সরকারের সাথে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

এর আগে, আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান কনজারভেটিভ নেতা ঋষি ‍সুনাক। তার পদত্যাগপত্র গ্রহণ করেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস। এক বিবৃতিতে বাকিংহাম প্যালেস জানিয়েছে, ‘সম্মানিত ঋষি সুনাক এমপি সকালে রাজার সাথে দেখা করেছেন এবং প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন। তার পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে।’
গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ভূমিধস বিজয় লাভ করেছে লেবার পার্টি। কিয়ার স্টারমারের নেতৃত্বাধীন লেবার পার্টি ৪১২ আসনে জয় নিশ্চিত করেছে। গত নির্বাচনের চেয়ে এবার ২১১টি আসন বেশি পেয়েছে তারা। বিপরীতে বর্তমান ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি ২৫০ আসন হারিয়েছে। ঋষি সুনাকের নেতৃত্বে নির্বাচন করা দলটি পেয়েছে ১২১ আসন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com