রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ভেনেজুয়েলার প্রেসিডেন্টের বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪
  • ২ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্কঃভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর একটি ব্যক্তিগত বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আইন লঙ্ঘনের অভিযোগে বিমানটি জব্দ করা হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন।

বিবিসির খবরে বলা হয়েছে, সোমবার (২ সেপ্টেম্বর) ক্যারিবীয় দেশ ডোমিনিকান রিপাবলিক থেকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ব্যক্তিগত বিমান জব্দ করে যুক্তরাষ্ট্র। ‘ফ্যালকন নাইন জিরো জিরো-ই.এক্স’ মডেলের বিমানটিকে পরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে নিয়ে যাওয়া হয়।

মার্কিন বিচার বিভাগ সূত্রে সোমবার বিবিসি জানিয়েছে, ‘ফ্যালকন ৯০০-ইএক্স’ মডেলের ওই বিমানটি জব্দ করা হয়েছিল ডোমিনিকান রিপাবলিকে। পরে এটিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে স্থানান্তর করা হয়েছিল।

এ বিষয়ে নিকোলা মাদুরো কিংবা ভেনেজুয়েলা সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।
তবে কীভাবে এবং কখন বিমানটি ডোমিনিকান রিপাবলিকে গিয়েছিল সেই বিষয়টি এখনো স্পষ্ট নয়। বিমানটির ট্র্যাকিং ডেটায় দেখা গেছে, ডোমিনিকান রিপাবলিকের রাজধানী সান্টো ডোমিঙ্গোর কাছাকাছি লা ইসাবেলা বিমানবন্দর থেকে রওনা হয়ে ফ্লোরিডার ফোর্ট লডারডেল বিমানবন্দরে পৌঁছেছে বিমানটি।

যুক্তরাষ্ট্রের এমন কর্মকাণ্ডের কড়া নিন্দা জানিয়েছে ভেনেজুয়েলা।দেশটি এই ঘটনাকে ডাকাতি হিসেবে উল্লেখ করেছে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইভান গিল বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে একতরফাভাবে ও অবৈধভাবে চাপিয়ে দেওয়া জবরদস্তিমূলক পদক্ষেপের মাধ্যমে নিজেকে ন্যায্যতা দিয়েছে। এক বিবৃতিতে ভেনেজুয়েলার সরকার বলেছে, দেশের এই ক্ষতি পূরণে যেকোনো আইনি পদক্ষেপ নেওয়ার অধিকার রাখে।

২০২২ সালের শেষদিকে ও ২০২৩ সালের শুরুর দিকে ফ্লোরিডাভিত্তিক একটি কোম্পানির কাছ থেকে বেআইনিভাবে বিমানটি কিনেছিলেন বলে একটি তদন্তে উঠে এসেছে।

নিজেদের সম্পৃক্ততা আড়াল করতে একটি ক্যারিবিয়ান শেল কোম্পানিকে ব্যবহার করেছিলেন তারা। এরপর ২০২৩ সালের এপ্রিলে ওই বিমানটি অবৈধভাবে যুক্তরাষ্ট্র থেকে ক্যারিবিয়ান হয়ে ভেনেজুয়েলায় রপ্তানি করা হয়েছিল। এদিকে মার্কিন কর্মকর্তারা বলেছেন, মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আইন লঙ্ঘনের সন্দেহে বিমানটি জব্দ করা হয়েছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের একজন মুখপাত্র বলেছেন, এই পদক্ষেপটি ‘ভেনেজুয়েলায় তার (নিকোলাস মাদুরো) ভুল শাসনের ফলাফলগুলো যাতে অনুভব করতে পারে, তা নিশ্চিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’।

সূত্র : বিবিসি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com