রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

মশা নিধনে যুক্ত হতে বাধ্য করুন সব এমপিকে

  • আপডেট টাইম : শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯
  • ২০৬ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক,সিটিজেন নিউজ: ভয়াবহ ডেঙ্গু মোবাবেলায় শুধু ঢাকা নয়, সারাদেশে মশার প্রতিটি জন্ম ও আবাস্থল ধ্বংস করার পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে বিভিন্ন সামাজিক সংগঠন।

শুক্রবার জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত এক গণসমাবেশ এ দাবি জানানো হয়। গণসমাবেশে বিশাল ব্যানারে লেখা ছিল, ‘ভয়াবহ ডেঙ্গু মোকাবেলায় শুধু ঢাকা নয়, সারাদেশের মশার প্রতিটি জন্ম ও আবাসস্থল ধ্বংস করার পাশাপশি সব স্থানীয় সরকার-পৌরসভা-ইউনিয়ন-ওয়ার্ড-জনস্বাস্থ্য-শিক্ষা-সংস্কতি-ক্রিড়া-শিল্প-ব্যবসা-নির্মাণ-সামাজিক প্রতিষ্ঠান; এমপি-জননেতা ও নাগরিককে জরুরি পরিচ্ছন্নতা কাজে যুক্ত করো।’

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট, জনগণের স্বাস্থ্য আন্দোলন (পিএইচএম-বাংলাদেশ), বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলন, নাগরিক উদ্যোগ, বিপিআই, ডব্লিউবিবি ট্রাস্ট, পরিবেশ বিজ্ঞান বিভাগ-স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, সুন্দর জীবন, হেরিটেজ ক্রিয়েটিভ কাউন্সিল, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, তরুপল্লব, সিডিপি, পুরাতন ঢাকা পরিবেশ উন্নয়ন ফোরাম, আদি ঢাকাবাসী ফোরাম, ঢাকা যুব ফাউন্ডেশন, পরিবেশ রক্ষা এখনই, পুরান ঢাকা নাগরিক উদ্যোগ ও গ্রীনভয়েসের যৌথ উদ্যোগে এই সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, ‘রাজধানী ও সারাদেশে ভয়বহ রূপ নিয়েছে ডেঙ্গু। হাসপাতালের ডেঙ্গু রোগীর ভিড় বাড়ছে। পত্রিকায় প্রকাশিত খবরের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন ১,৫৯৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ঢাকা শহরে রয়েছে ৭৬১ জন। স্বাস্থ্য অধিদফতর বলছে, ডেঙ্গুতে এ পর্যন্ত এবার মারা গেছে ৪৭ জন। কিন্তু বেসরকারি হিসাবে এর সংখ্যা প্রায় তিন গুণ। বর্তমানে হাসপাতালগুলোতে ভর্তি আছেন ৬,১৪৭ জন। এর মধ্যে ঢাকা বিভাগে রয়েছে ৩,৩৩২ জন। এখন পর্যন্ত সারাদেশে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৫৯,৫৯২।’

বক্তারা সরকারের প্রতি দাবি জানিয়ে বলেন, এ অবস্থা মোকাবেলায় দ্রুত ভালো ওষুধ আমদানি করে মশা নিধন করুন। জলধারায় মশা খেকো মাছ ছাড়ার ব্যবস্থা নিন। শুধু রাজধানীতে নয়, সারাদেশের সব এমপিকে মশা নিধনে যুক্ত হতে বাধ্য করুন। সেই সঙ্গে সব সাধারণ মানুষকে এই বিষয়ে ব্যাপক সচেতন হতে হবে।

সমাবেশে উপস্থিত ছিলেন বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন, যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, পিএইচএম-বাংলাদেশ-এর সমন্বয়ক আমিনুর রসুল, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহম্মেদ কামরুজ্জামান মজুমদার, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ইবনুল সাঈদ রানা, প্রকৃতি ও নগর সৌন্দর্যবিদ রাফেয়া আবেদীন প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com