মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:০৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার

আজ শেষ হচ্ছে হজের আনুষ্ঠানিকতা

  • আপডেট টাইম : শুক্রবার, ২৩ জুলাই, ২০২১
  • ১৪৯ বার পঠিত

ধর্ম ডেস্ক : মহামারি করোনা প্রাদুর্ভাবের মধ্যে ব্যাপক নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে এবারও সম্পন্ন হচ্ছে ১৪৪২ হিজরির পবিত্র হজ। মিনায় কংকর নিক্ষেপের মাধ্যমে ২২ জুলাই অর্ধেক হাজি ফিরেছেন পবিত্র নগরী মক্কায়। তারা মক্কায় এসে বিদায়ী তাওয়াফও সম্পন্ন করেছেন।

হারামাইন কর্তৃপক্ষের তথ্য মতে, বাকি হাজিরা আজ ১৩ জিলহজ কংকর নিক্ষেপ সম্পন্ন করে ফিরবেন পবিত্র নগরী মক্কায়। মিনা থেকে ফিরে মক্কায় এসে তারা বিদায়ী তাওয়াফ করবেন। তারপর নিয়মতান্ত্রিকভাবেই যার যার বাসায় ফিরবেন হাজিরা।

হাজীদের খাবার-দাবার ও তাদের সুস্থ রাখতে সব ধরনের নিরবিচ্ছিন্ন সেবা প্রদান চলছে। এমনকি জামারায় কংকর নিক্ষেপ করার জন্য বয়স্ক হাজীদের তাদের তাবু থেকে আনা-নেওয়ায় সব সময় ৫০০ গাড়ির মাধ্যমে সেবা দেওয়া হয়েছে।

এদিকে এ বছর মিনায় অবস্থানরত হাজীদের নিজ নিজ তাবুতে অবস্থান করতে হয়েছে। কেউ কারো তাবুতে যাওয়ার অনুমতিও ছিল না। ব্যাপক নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনেই হাজিদের মিনায় অবস্থান ও সিডিউল অনুযায়ী কংকর নিক্ষেপ করতে হয়েছে। হজ সমন্বয় কমিটির তত্ত্বাবধানের মাধ্যমে নিয়ম মেনে হজের কাজ সম্পন্ন করা হচ্ছে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, এ বছর হজে অংশ নেওয়া ৬০ হাজার হাজির মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার কোনো খবর এখনও পাওয়া যায়নি।রাখা হয়েছে।

সৌদি ধর্ম মন্ত্রণালয় হাজীদের মাঝে ৯০ হাজার ছাতা বিতরণ করেছে। মক্কায় ৭৫৫, মিনায় ২৭৪, আরাফা এবং মুজদালিফায় ১৯৮ জন অসুস্থ হাজিকে বিশেষ সেবা প্রদান করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com