বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
নিউ ইয়র্কে ড. ইউনূস-জো বাইডেনের ‘বিরল’ বৈঠক আজ কানাডাকে প্রযুক্তি স্থানান্তরের আহ্বান জানালেন শিল্প উপদেষ্টা নিজস্ব প্রতিবেদকঃ মোটরসাইকেল শোভাযাত্রা করায় বিএনপি নেতা খোকনকে শোকজ বানসালীর ওপর যে কারণে ক্ষেপেছিলেন কারিনা লেবাননে ইসরায়েলি বিমানহামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯২ জাতিসংঘ অধিবেশনে যোগ দেওয়ায় ড. ইউনূসকে শুভকামনা গোয়েন লুইসের মার্কিন ডেপুটি সেক্রেটারির সঙ্গে পররাষ্ট্র উপদেষ্টার সাক্ষাৎ ঢামেকে চীনের ১০ সদস্যের বিশেষজ্ঞ চিকিৎসক দল রোহিঙ্গা সংকট শুধু বাংলাদেশের একার উদ্বেগের বিষয় নয় পররাষ্ট্র উপদেষ্টা মানবিক বাংলাদেশ গঠনে সবাইকে একযোগে কাজ করতে হবে: মোসাদ্দেক আলী

দুই চুক্তিসহ ১০ সমঝোতা স্মারক সই ক‌রল বাংলাদেশ-ভারত

  • আপডেট টাইম : শনিবার, ২২ জুন, ২০২৪
  • ২১ বার পঠিত

সিটিজেন প্রতিবেদকঃ বাংলাদেশ-ভারত ডিজিটাল পার্টনারশিপ ও গ্রিন পার্টনারশিপ চুক্তি, ৩টি নবায়নসহ মোট ১০টি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও ভারত।

শ‌নিবার (২২ জুন) দি‌ল্লি‌র হায়দ্রাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা এবং ভার‌তের প্রধানমন্ত্রী ন‌রেন্দ্র মো‌দির ম‌ধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের পর দ‌লিলগু‌লো সই করা হয়।

নতুন সমঝোতা স্মার‌কের ম‌ধ্যে রয়েছে ;

১) বাংলাদেশ-ভারত ডিজিটাল পার্টনারশিপ (চুক্তি)।
২) ভারত-বাংলাদেশ গ্রিন পার্টনারশিপ (চুক্তি)।
৩) সমুদ্র সহযোগিতা ও ব্লু-ই‌কোনো‌মি।
৪) ভারতের ইন-স্পেস এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সমঝোতা।
৫) দুই দেশের রেল মন্ত্রণালয়ের মধ্যে সংযোগ সংক্রান্ত সমঝোতা।
৬) সমুদ্রবিষয়ক গবেষণায় দুই দেশের সমঝোতা।
৭) কৌশলগত ও অপারেশনাল খাতে সামরিক শিক্ষা সহযোগিতায় ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ, ওয়েলিংটন-ইন্ডিয়া এবং মিরপুর ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের মধ্যে সমঝোতা।

নবায়ন করা সমঝোতার ম‌ধ্যে রয়েছে;

১) স্বাস্থ্য ও ওষুধ সংক্রান্ত পুরনো সমঝোতা নবায়ন।
২) দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রশমনে ভারতের ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি, বাংলাদেশ ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের বিদ্যমান সমঝোতা নবায়ন।
৩) মৎস্য সম্পদের উন্নয়নে বিদ্যমান সমঝোতা নবায়ন।

শেখ হাসিনা-‌মো‌দির বৈঠক নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই দেশের মধ্যে ঐতিহাসিক বন্ধন আরও গভীর করার লক্ষ্যে আলোচনা করেছেন।

এদিন, সকালে ফোরকোর্টের রাষ্ট্রপতি ভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। এসময় শেখ হাসিনা সশস্ত্র সালাম গ্রহণ ও গার্ড অব অনার পরিদর্শন করেন।

সকাল ৯টায় রাষ্ট্রপতি ভবনে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সচিবালয়ে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড়ের সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর শেখ হাসিনা রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করবেন। সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে নয়াদিল্লি ত্যাগ করবেন। রাত ৯টায় তিনি ঢাকায় অবতরণ করবেন বলে আশা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com