মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

মন্ত্রিসভায় ৩৬৫ কোটি টাকা ব্যয়ে ৪ ক্রয় প্রস্তাব অনুমোদন

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০
  • ২১৬ বার পঠিত

বিশেষ প্রতিবেদক : সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৩৬৫ কোটি ৮১ লাখ ৪৩ হাজার ৮১৫ টাকা ব্যয়ে ৪টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে। এছাড়া সাসেক সড়ক সংযোগ প্রকল্পের একটি প্যাকেজের পুনঃদরপত্র আহ্বানের অনুমোদন দেওয়া হয়েছে।

গতকাল বুধবার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম।

তিনি বলেন, বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অধীনে প্যাকেজ-১ এর আওতায় লট নম্বর-১ ও ২ এর মাধ্যমে জিসিবি এলাকায় বার্থ নম্বর-৪ ও ৮ এ কার্গো হ্যান্ডলিং অব্যাহত রাখার লক্ষ্যে ৫ বছরের জন্য বার্থ অপারেটর (কার্গো) নিয়োগের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৫৬ কোটি ৮২ লাখ ৩৪ হাজার টাকা। সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান লট নং-১ (বার্থ নং-৪) এর জন্য মেসার্স ইউনাইটেড ট্রেডিং কোম্পানিকে ২৮ কোটি ৪২ লাখ ৫৭ হাজার টাকা এবং লট নং-২ (বার্থ নং-৮) এর জন্য মেসার্স পঞ্চরাগ উদয়ন সংস্থা লিমিটেডকে ২৮ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার টাকায় বার্থ অপারেটর (কার্গো) নিয়োগের দুইটি ক্রয় প্রস্তাব কমিটি অনুমোদন দিয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, ঢাকা শহরে সাবওয়ে নির্মাণ প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা এবং প্রাথমিক নকশা প্রণয়ন কাজে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠানের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের এ প্রকল্পে মোট ব্যয় ধরা আছে ৩১৭ কোটি ৫০ লাখ ১১ হাজার ৭৪ টাকা। ২০১৮ সালের ১১ জুলাই তারিখের সিসিজিপি বৈঠকে অনুমোদনক্রমে ঢাকা শহরে ৯০ কিলোমিটার দৈর্ঘ্যে সাবওয়ে নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা এবং প্রাথমিক নকশা প্রণয়ন কাজের পরামর্শক প্রতিষ্ঠান হিসাবে স্পেনের Tecnica Y Proyectos, S.A (TYPSA) কে ২১৯ কোটি ৪৪ লাখ ৪১ হাজার ৮৩১ টাকায় নিয়োগের চুক্তি করা হয়। এরপর ২০১৯ সালের ২৩ জুন তারিখের পিআইসি বৈঠকের সিদ্ধান্তে ঢাকা শহরে পূর্ণাঙ্গ নেটওয়ার্ক ২৩৮ কিলোমিটার। অতিরিক্ত ১৪৮ কি.মি. দৈর্ঘ্যের সাবওয়ে নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা এবং প্রাথমিক নকশা প্রণয়ন কাজের জন্য ভেরিয়েশন বাবদ ৯৮ কোটি ৫ লাখ ৬৯ হাজার ২৪২ টাকা এবং মূল চুক্তি মূল্য ২১৯ টাকা ৪৪ লাখ ৪১ হাজার ৮৩১ টাকাসহ সর্বমোট ৩১৭ কোটি ৫০ লাখ ১১ হাজার ৭৪ টাকায় সংশোধিত চুক্তি সম্পাদনের প্রস্তাব সিসিজিপির অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে।

বৈঠকে ‘কিশোরগঞ্জ-করিমগঞ্জ-চামড়াঘাট জেলা মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণসহ ছয়না-যশোদল-চৌদ্দশত বাজার সংযোগ সড়ক নির্মাণ’ শীর্ষক প্রকল্পের পূর্ত কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব।

তিনি বলেন, সড়ক ও জনপথ অধিদপ্তরের এই প্রকল্পে মোট ব্যয় হবে ১৮১ কোটি ৮০ লাখ ৫ হাজার ৩৬১ টাকা। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা যৌথ প্রতিষ্ঠান (১) তাহের ব্রাদার্স লিমিটেড (২) রানা বিল্ডার্স প্রাইভেট লিমেটেড এবং (৩) মোজাহার এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড এর কাছ থেকে ১৮১ কোটি ৮০ লাখ ৫ হাজার ৩৬১ টাকায় পূর্ত কাজ ক্রয়ে সিসিজিপির অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে তা অনুমোদন দেওয়া হয়।

‘শহর অবকাঠামো উন্নয়ন প্রকল্প প্রণয়ন (ডিপিএইচই-অংশ)’ প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের এ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের সেবা নিতে ব্যয় হবে ৪৯ কোটি ১৩ লাখ ৩৫ হাজার ৪৫৪ টাকা। সর্বোচ্চ স্কোর অর্জনকারি দরদাতা প্রতিষ্ঠান (১) NJS Consultants Co. Ltd, Japan Ges (2) Aqua Consultant & Associates Ltd., Bangladesh JV কে পরামর্শক নিয়োগ দেয়ার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প-এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীকতকরণ’—শীর্ষক প্রকল্পের লট-৫ এর পূর্ত কাজের দরপত্র পুনঃপ্রক্রিয়াকরনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সড়ক ও জনপথ অধিদপ্তরের এ প্রকল্পে ব্যয় হবে ৫৮৮ কোটি ৯৮ লাখ ৮১ হাজার ৮৬৬ টাকা।

দরপত্রটি পুন:প্রক্রিয়াকরণের লক্ষ্যে জানা গেছে, প্রকল্পের লট-৫ এর পূর্ত কাজ সম্পাদনের লক্ষ্যে দরপত্র অনুমোদনের জন্য ২৪/০৪/২০১৯ তারিখের সিসিজিপির সভায় উপস্থাপন করা হলে অনুমোদন না করে দরদাতা প্রতিষ্ঠান SINOHYDRO CORPORATION LTD Gi cwie‡Z© Abdul Monem Ltd. এর আর্থিক সামর্থ্য পুন:মূল্যায়নের নির্দেশনা প্রদান করা হয়। সে মোতাবেক Abdul Monem Ltd এর অনুকূলে পুন:মূল্যায়ন করে পূর্ত কাজ ৫৮৮ কোটি ৯৮ লাখ ৮১ হাজার ৮৬৬ টাকা সুপারিশ করা হলে এডিবি অনুমোদন না করে দরপত্রটি বাতিল করে পুনরায় দরপত্র আহবানের সুপারিশ করে। এমতাবস্থায়, লট-৫ এর পূর্ত কাজের পুনঃদরপত্র প্রক্রিয়াকরণে সিসিজিপির অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে তা অনুমোদন দেয়া হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com