বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:২৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ইসরাইল-আমিরাত ঐতিহাসিক শান্তিচুক্তি, পশ্চিম তীর অধিগ্রহণ স্থগিত

  • আপডেট টাইম : শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০
  • ২৪০ বার পঠিত

 

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। গতকাল বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ঘোষণা দিয়েছেন।

ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার পর মধ্যপ্রাচ্যে মিশর ও জর্ডানের পর সংযুক্ত আরব আমিরাত হচ্ছে তেল আবিবের সঙ্গে শান্তিচুক্তিতে যাওয়া তৃতীয় দেশ।

এক যৌথ বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং আবুধাবির যুবরাজ মোহাম্মদ আল নাহইয়ান জানিয়েছেন, তাদের প্রত্যাশা এই ‘ঐতিহাসিক অগ্রগতি মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাবে।’ এই শান্তিচুক্তির ফলে ইসরায়েল ফিলিস্তিনের পশ্চিম তীরে বসতি নির্মাণ পরিকল্পনা থেকে সরে আসবে বলে জানিয়েছেন তারা।

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে এই সমঝোতার আগে ইসরায়েলের সঙ্গে পারস্য উপসাগরীয় কোনো দেশেরই কূটনৈতিক সম্পর্ক ছিল না। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে মিশর ১৯৭৯ সালে এবং জর্ডান ১৯৯৪ সালে ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি করেছিল।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু টুইটারে ট্রাম্পের এই ঘোষণার জবাবে ‘ঐতিহাসিক মুহূর্ত’ লিখেছেন।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ইউসুফ আল ওতাইবা এক বিবৃতিতে এই চুক্তির সিদ্ধান্তকে ‘অঞ্চল ও কূটনীতির জন্য একটি বিজয়’ বলে মন্তব্য করেছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com