বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:০১ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

পেঁয়াজ ছাড়াই বানিয়ে নিন পটলের মুখরোচক মালাইকারি

  • আপডেট টাইম : শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০
  • ১৯৬ বার পঠিত

 

লাইফস্টাইল ডেস্ক: বাজারের সবচেয়ে সহজলভ্য সবজি হল পটল। পটলের নানা রকম পদ আমরা খেয়েছি। আলু-পটলের তরকারির মতো রোজকার সাধারণ পদ যেমন বানানো যায়, তেমনই দই পটল বা পটলের দোলমার মতো বাহারি মুখরোচক পদও অনায়াসে বানিয়ে ফেলা যায়। আজ শিখে নেওয়া যাক একেবারে ভিন্ন স্বাদের একটি দুর্দান্ত রেসিপি পটলের মালাইকারি। এই পদ রান্না করতে কোনও পেঁয়াজ লাগবে না। চলুন শিখে নিয়ে বানিয়ে ফেলুন পটলের মালাইকারি।

পটলের মালাইকারি বানাতে লাগবে: ১০-১২টা পটল, ছোট ৩টে এলাচ, সামান্য হিং, ৩টে লবঙ্গ, ২-৩ টুকরো দারচিনি, হলুদ‚ আদা বাটা‚ লঙ্কা বাটা— সবকটা আধা চামচ করে, আধা কাপ নারকেল কোরা, ২ চামচ পোস্ত বাটা, ২-৩ চামচ টকদই, ২ চামচ মালাই বা ফ্রেস ক্রিম, পরিমাণ মতো সরষের তেল আর স্বাদ মতো নুন‚ মিষ্টি।

পটলের মালাইকারি বানানোর পদ্ধতি: প্রথমে পটলের খোসা ছাড়িয়ে দু’পাশে সামান্য একটু চিরে নেবেন। এর পর তেল গরম হলে হিং, গরম মশলা ফোড়ন দিয়ে পটলগুলো দলালচে করে ভেজে নিন।এর পর হলুদ, আদা, লঙ্কাবাটা দিয়ে পটলটা ভাল করে নাড়াচাড়া করে নিন। নারকেল বাটা, নুন, মিষ্টি ও মালাই বা ফ্রেস ক্রিম দিয়ে আরও ২-৩ মিনিট কষিয়ে নিন। জলটা শুকিয়ে এলে পোস্তবাটা আর দই দিয়ে আরও ৪-৫ মিনিট কষিয়ে নিন। আঁচ থেকে নামানোর আগে এক চামচ ঘি দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন পটলের মালাইকারি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com