মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার গাজীপুরে জব্দ করা অবৈধ চিনি পেল এতিমরা

হযরত শাহ্ কবির (রহ:) এর বংশধর এনামুল হাসান খান সহিদের উদ্দ্যোগে উত্তরখান মাজারে উন্নয়নের ছোয়া

  • আপডেট টাইম : সোমবার, ২৩ নভেম্বর, ২০২০
  • ২৫১ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকার উত্তরা উত্তরখানে সুলতানুল আউলিয়া হযরত শাহ্ কবির (রহ:) মাজার অবস্থিত। এছাড়াও এখানে রয়েছে-হযরত শাহ্ কবির (রহ:) এর সহধর্মীনি বিবি সাহেবার মাজার, ছেলে হাবিব শাহ্ ও হযরত পাগল শাহ্ এর মাজার। হযরত শাহ্ করিব (রহঃ) এর বংশধর প্রমি এগ্রো ফুডস্ লিঃ এর চেয়ারম্যান এনামুল হাসান খান সহিদের উদ্দ্যোগে দীর্ঘ দিন পর হযরত শাহ্ করিব (রহঃ) মাজার এবং কেন্দ্রিয় মসজিদের উন্নয়ন দেখে এলাকাবাসীর মাঝে স্বত্বি ফিরে এসেছে এবং আনন্দের জোয়ার বয়ে উঠেছে।

ঢাকা-১৮ আসনের নব নির্বাচিত সাংসদ আলহাজ্ব হাবীব হাসান হযরত শাহ্ কবির (রহঃ) কেন্দ্রিয় জামে মসজিদে জুম্মার নামাজ পড়তে এসে মাজারের উন্নয়নের কাজ পরিদর্শন করে সাংবাদিকদের জানান, দীর্ঘদিন পর মাজারের উন্নয়ন কাজ চলছে, মাজারটি এখন সুন্দর লাগছে, উন্নয়নের কাজ অব্যাহত থাকবে, তবে বিবি সাহেবার মাজার উন্নায়ন কাজ নিয়ে নিজেদের মধ্যে বিরোধ মিটে যাবে ইনশাল্লাহ।

বিভিন্ন সূত্রে জানা যায়, এই মাজারটি প্রায় ৩৮৬ বছরের পুরানো। প্রতিদিন মাজারে আগত ভক্তবৃন্দরা জানায় হাজার হাজার টাকা দান করলেও তৎকালীন কর্তৃপক্ষের অবহেলার কারণে মাজারটি দীর্ঘ দিন উন্নয়ন থেকে অবহেলিত রয়েছে। জানা যায় প্রতিদিন শত শত ভক্তবৃন্দ এই মাজারটি জিয়ারত করার উদ্দেশ্যে আসে।

সরে জমিনে অনুসন্ধানে যানা যায়, আশেকে রাসুল, ওলি-আউলিয়া প্রেমিক আশেকান, ভক্তবৃন্দ, পাগল ফকির ও এলাকার সাধারণ জনগণ বিভিন্ন মানত করে এখানে জিয়ারতের উদ্দেশ্যে আসে। মাজারের ভিতরে মহিলাদের বিশ্রাম এবং নামাজের জন্য আলাদা কোন ব্যবস্থা না থাকায় তারা মনের মত করে জিয়ারত এবং সময়মত নামাজ পড়তে পারেনা বলে অভিযোগ করেন।

প্রায় ১৪ বছর আগে হযরত শাহ্ কবির কেন্দ্রীয় জামে মসজিদটি মুসল্লিদের নামাজের জন্য নতুন ডিজাইনে বড় করে নির্মাণ করা হলেও মাজার স্টেষ্টে আল্লাহর ওলিদের মাজারের কোন পরিবর্তন হয়নি। একাধিক সূত্রে আরও জানাযায়, এলাকার স্থানীয় জনগণ ও আশেকান ভক্তবৃন্দের অনুরোধে প্রমি এগ্রো ফুডস্ লিমিটেড এর চেয়ারম্যান এনামুল হাসান খান সহিদ স্থানীয় রাজনৈতিক নেত্রীবৃন্দ, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও ৪৫ নং ওয়ার্ড কাউন্সিলর জয়নাল আবেদীনকে সাথে নিয়ে হযরত শাহ্ কবির (রহঃ) মাজার এষ্টেটে পাগল ফকিরদের জন্য এবাদত খানা, বাউল শিল্পিদের জন্য ও আশেকানদের বসার ঘর , মহিলাদের জন্য বিশ্রামাগার সহ নামাজের জন্য আলাদা ব্যবস্থা করেন।

এছাড়াও হযরত শাহ্ কবির (রহঃ) এর মাজার ও হযরত পাগল শাহ্ (রহঃ) মাজারটির দুই পাশে বর্ধিত অংশে জিয়ারতে মনোরম পরিবেশ তৈরি করে মাজারের উন্নয়ন কর্মের জন্য জনমনে সমাদ্ধিত হয়েছেন এনামুল হাসান খান শহীদ (সিএইপি)। তিনি হযরত শাহ্ কবির (রহঃ) ও হযরত শাহ্ পাগল (রহঃ) এর মাজার সহ মাজার এ্যাষ্টেস্টে কেন্দ্রিয় জামের মসজিদের বাহিরের অংশে নিজ তহবিল থেকে লক্ষ লক্ষ টাকা খরচ করে মসেজিদের সৌন্দর্য্য বৃদ্ধি সহ নানান ধরনের উন্নয়ন কাজ হাতে নিয়েছেন।

সূত্রে আরও জানা যায়, প্রমি গ্র্রুপের চেয়ারম্যান এনামুল হাসান খান শহীদ করোনা কালীন সময়ে উত্তরখান এলাকার প্রায় ১০ হাজার বেকার, গরীব ও অসহায় পরিবারকে কয়েক দফায় ত্রাণ সহায়তা করেন। এছাড়ও তিনি অনেককেই নগদ অর্থ ও এলাকার বেকারত্ব দূর করার লক্ষ্যে শতাধিক ব্যটিারি চালিত অটো রিক্সা বেকার যুবকদের মাঝে বিতরণ করে এলাকায় দানবীর হিসাবে পরিচিত লাভ করেছেন।

স্থানীয় বিভিন্ন সূত্রে জানা যায়, এনামুল হাসান খান শহীদ (সিএইপি) বৃহত্তর উত্তরাসহ উত্তরখান এলাকায় অবস্থিত বিভিন্ন মসজিদ মাদ্রাসা ও সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে প্রতি মাসে বিভিন্ন অনুদান দিয়ে থাকেন। তিনি হযরত শাহ্ কবির (রহঃ) মাজার এ্যাষ্টেস্টে অবস্থিত এতিমখানাসহ উত্তরার বিভিন্ন এতিমখানায় প্রতি মাসে শত শত বস্তা চাল, ডাল, তেল ও বিভিন্ন খাদ্য সহায়তা দিয়ে থাকেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com