শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

করোনার উৎপত্তি: নতুন তদন্ত নিয়ে চাপে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  • আপডেট টাইম : শনিবার, ২৯ মে, ২০২১
  • ১৮৯ বার পঠিত

করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে নতুন এবং আরও গভীর তদন্ত চালানোর জন্য চাপের মুখে রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার সংস্থাটি জানিয়েছে, তারা এর জন্য বিশেষজ্ঞদের নির্দেশনার অপেক্ষায় আছে। তবে করোনার উৎপত্তি নিয়ে নতুন তদন্ত কখন শুরু করা যাবে, এ নিয়ে নির্দিষ্ট করে কিছু বলতে পারেনি।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এ সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে সুনির্দিষ্ট তথ্য প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দেন। চীনের গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়েছে বলে যে কথা উঠেছিল, সে বিষয়টিও অনুসন্ধানের আওতায় রাখতে বলেন তিনি।

যে করোনা মহামারি বিশ্বজুড়ে প্রায় ৩৫ লাখ মানুষের প্রাণ কেড়ে নিল, সেটির উৎপত্তি নিয়ে ডব্লিউএইচওর চূড়ান্ত তদন্ত প্রতিবেদনের জন্য অপেক্ষার ধৈর্যচ্যুতিই প্রকাশ পায় বাইডেনের এ নির্দেশে। ইউরোপীয় ইউনিয়ন ও আরও কিছু দেশ ডব্লিউএইচওর সদস্যরাষ্ট্রগুলোর চলমান বৈঠকে সংস্থাটিকে এ নিয়ে চাপ দেয়।

তবে ডব্লিউএইচও শুক্রবার জানায়, করোনার উৎপত্তি নিয়ে জানতে কীভাবে পদক্ষেপ নেওয়া যায়, সংস্থাটি তাদের কারিগরি বিশেষজ্ঞদের পরামর্শের অপেক্ষায় আছে।

সাংবাদিকদের সংস্থাটির মুখপাত্র ফাদেলা চাইব বলেন, ‘কারিগরি বিশেষজ্ঞ দল পরবর্তী গবেষণার জন্য একটি প্রস্তাব প্রস্তুত করবে। তদন্ত শুরু করতে যেটি প্রয়োজন হবে। এরপর সেটি ডব্লিউএইচওর প্রধানের কাছে উপস্থাপন করবে। এরপর পরবর্তী পদক্ষেপ নিয়ে তিনি সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে কাজ করবেন, তবে সেটির জন্য নির্দিষ্ট কোনো সময়সীমা বলা যাচ্ছে না।’

করোনা ভাইরাসের উৎস অনুসন্ধানের জন্য চলতি বছরের শুরুর দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞেরা চীন গিয়েছিলেন। তদন্তকারীদের চীন পূর্ণ সহযোগিতা করেনি বলে অভিযোগ রয়েছে। এ কারণে বিশেষজ্ঞেরা করোনার উৎস সম্পর্কে কোনো পূর্ণ সিদ্ধান্তে আসতে পারেননি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com