শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার গাজীপুরে জব্দ করা অবৈধ চিনি পেল এতিমরা বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল) আইপিএলের মাঝে দল ছেড়ে ‘পালালেন’ অশ্বিন, পাওয়া গেল জঙ্গলে! প্রচণ্ড গরমে হাঁসফাঁস, আগামী দুদিন যেমন যাবে আবহাওয়া দক্ষিনখানে ১৪ বছরের রায়হানকে হত্যাচেষ্ঠা,মামলার ১৩ দিনেও গ্রেফতার হয়নি আসামী উত্তরার সাংবাদিকদের সহিত তুরাগ থানার ওসি’র মতবিনিময় লালমাই ফসলি জমির মাটিকাটার নিউজ করতে গিয়ে হুমকির মুখে সংবাদকর্মী থানায় জিডি জিম্বাবুয়ে সিরিজের চূড়ান্ত স্কোয়াডে যাদের জায়গা নিশ্চিত

করোনাকালে অন্তঃসত্ত্বা মায়ের যত্নআত্তি

  • আপডেট টাইম : শনিবার, ১৭ জুলাই, ২০২১
  • ১৪৮ বার পঠিত

 

নিউজ ডেস্ক : অতিমারির সময়ে সবাই স্বাস্থ্য বিষয়ে সচেতন হতে বাধ্য হয়েছেন। করোনায় একের পর এক ঢেউয়ে বিপর্যস্ত জনজীবন। একে তো কোভিড সংক্রমণ তার উপর বর্ষাকাল, সব মিলিয়ে অন্তঃসত্ত্বা মায়েরা আছেন দুশ্চিন্তায়। যদিও সবসময় চিন্তামুক্ত থাকতে হবে তাদের। এ সময়ে অন্তঃসত্ত্বা মায়েরা কিভাবে নিজেকে সুরক্ষা বলয়ের মধ্যে রাখবেন, চলুন জেনে নেওয়া যাক-

১.একটা বিষয় খুব ভালোভাবে জেনে রাখা প্রয়োজন, সেটা হলো নিতান্ত দরকার না পড়লে অন্তঃসত্ত্বাদের এখন বাড়ির বাইরে যাওয়া উচিত নয়। সেটা লকডাউনের পরেও। হাসপাতাল বা চিকিৎসকের কাছে যদি যাওয়ার দরকার হয় তাহলে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে তারপর যেতে হবে।

২.অন্তঃসত্ত্বা মায়েরা সর্বদা দুটি মাস্ক ব্যবহার করবেন। খাওয়া, মুখ ধোয়া, গোসল করা এবং ঘুমানোর সময় বাদ দিয়ে সবসময় মাস্ক পড়ে থাকবেন।

৩.গর্ভাবস্থায় টিকার বিষয়ে সচেতনতার প্রয়োজন। অন্তঃসত্ত্বা মায়েদের এখন করোনার টিকা নেওয়ার ছাড়পত্র দেওয়া হয়েছে। চিকিৎসকের সঙ্গে কথা বলে অবশ্যই দ্রুত টিকা নিতে হবে হবু মায়েদের। অন্যান্য ওষুধও খেতে হবে নিয়ম করে। তবে এ সময়টাতে জিঙ্ক বা অন্য কোনো ভিটামিন চিকিৎসকের পরামর্শ ছাড়া খাওয়া ঠিক নয়।

৪.বাড়ির অন্যান্য সদস্যদেরও অন্তঃসত্ত্বা মায়েদের জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। বাড়িতে কারো হাঁচি, সর্দি, জ্বর হলে কোনো ভাবেই হবু মায়ের কাছাকাছি যাওয়া চলবে না।

৫.বর্ষাকালে কখনো কখনো অন্তঃসত্ত্বা মায়ের সর্দি-কাশি হতে পারে। তেমন হলে গরম পানিতে গার্গল করবেন, অসুখটাকে বাড়তে দেবেন না। যদি এর সঙ্গে শ্বাসকষ্ট থাকে তখন করোনাভাইরাস সংক্রমণের কথা ভাবতে হবে ও প্রয়োজনে পরীক্ষা করাতে হবে। মনে রাখবেন, পুষ্টিকর খাবার ও পর্যাপ্ত ঘুমের সঙ্গে সর্বদা মন ভালো রাখতে হবে। তা হলে মা ও শিশু দুজনেই সুস্থ থাকবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com