শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১
  • ১৪২ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক : মেথির শুধু রান্নার স্বাদই বাড়ায় না স্বাস্থ্যরক্ষাতেও এর ভূমিকা আছে। এমনিতে চুলের যত্নে আর পেটের সমস্যায় মেথি ব্যবহার করা হয়। কিন্তু অনেকেই জানেন না ত্বকের যত্নেও মেথি ব্যবহার করা যায়। বিশেষ করে যদি ত্বকে ব্রণের সমস্যা থাকে বা মুখে কোনও দাগছোপ থাকে সেটা দূর করে দিতে পারে মেথি। রাসায়নিক যুক্ত যে কোনও ক্ষতিকর প্রসাধনীর চেয়ে মেথি অনেক দ্রুত কাজ করে ত্বকে। মেথি টোনার হিসাবেও খুব ভালো কাজে দেয়। সারা রাত মেথি ভিজিয়ে রেখে সেই পানি স্প্রে বোতলে রেখে টোনার হিসাবে ব্যবহার করা যায়।

মেথির দানা দিয়ে বাড়িতেই তৈরি করে নেওয়া যায় মেথি ফেস ক্রিম। মেথির দানা ছাড়াও এই ফেস ক্রিম ব্যবহার করতে দরকার হবে হলুদ আর অ্যালোভেরা জেল।

যেভাবে তৈরি করবেন মেথির ফেসক্রিম : প্রথমে মিক্সারে মেথির দানা ভালো করে গুঁড়া করে নিতে হবে। চাইলে মেথি গুঁড়াও ব্যবহার করতে পারেন। এক কাপ মেথি পাউডার অল্প আঁচে ফুটিয়ে নিতে হবে। এই ফুটন্ত মিশ্রণের মধ্যে এক চিমটে হলুদ দিতে হবে। মিশ্রণ ঘন হয়ে গেলে আঁচ বন্ধ করে দিতে হবে। এবার এই মিশ্রণ ছেঁকে ঠান্ডা করতে হবে। এরপর এর মধ্যে অ্যালোভেরা জেল মিশিয়ে এয়ারটাইট কৌটাতে রেখে ফ্রিজে ঠান্ডা করতে দিতে হবে।

এই ক্রিমের উপকারিতা : মেথির মধ্যে জীবাণু প্রতিরোধ করার ক্ষমতা আছে। এছাড়াও মেথি ভিটামিন সি আর ভিটামিন এ সমৃদ্ধ। বাড়িতে তৈরি মেথির এই ফেস ক্রিম ব্যবহার করলে মুখের মধ্যে দাগ, ট্যান বা রোদে পোড়া দাগ এবং অন্যান্য ক্ষতর দাগ ধীরে ধীরে মিলিয়ে যায়। ত্বক আগের চেয়ে অনেক বেশি উজ্জ্বল, টানটান, মসৃণ ও দাগছোপহীন হবে। তাছাড়া মেথি ত্বকে আর্দ্রতারও যোগান দেয়। তাই যাদের ত্বক শুষ্ক তাদের জন্য এই ফেস ক্রিম খুব কার্যকরী হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com