বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৩৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার

যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান এফবিসিসিআই সভাপতির

  • আপডেট টাইম : বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
  • ১৮২ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

মঙ্গলবার ‘বাংলাদেশ ফরওয়ার্ড: দ্য নিউ ফ্রন্টিয়ার ফর গ্রোথ’ শীর্ষক ভার্চুয়াল বৈঠকে এ আহ্বান জানান তিনি।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের সাইড লাইনে এ বৈঠকের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে এই অনুষ্ঠানের আয়োজন করে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল। অনুষ্ঠানে মূল বক্তব্য দেন প্রধানমন্ত্রী।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের একজন পরিক্ষীত বন্ধু ও অন্যতম উন্নয়ন অংশীদার। বাংলাদেশের টেকসই অর্থনৈতিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়নের ক্ষেত্রে দুই দেশের ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। বর্তমানে গ্যাস, খনিজ, ব্যাংকিং ও বিমা, বিদ্যুৎ, বস্ত্র, বাণিজ্য খাতে বাংলাদেশে মার্কিন বিনিয়োগ রয়েছে।

এছাড়াও উৎপাদনমুখী শিল্প, তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবাখাতে দেশটির উদ্যোক্তাদের জন্য বাংলাদেশে ভালো সম্ভাবনা রয়েছে। সমুদ্র অর্থনীতি খাতে বিনিয়োগও মার্কিন ব্যবসায়ীদের জন্য একটি লাভজনক ক্ষেত্র হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিদেশি বিনিয়োগকারীদের ব্যবসায়ীক উদ্যোগকে সহজ ও লাভজনক করতে, অবকাঠামো উন্নয়ন, যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানি প্রাপ্যতা সহজলভ্য করাসহ সামগ্রিকভাবে ব্যবসায়ীক পরিবেশের সব উপাদান উন্নত করতে সরকার বিশেষ নজর দিয়েছে।

কারখানা স্থাপনে জমির সহজলভ্যতা ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা নিশ্চিতে দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কাজ এগিয়ে চলছে বলে জানান মো. জসিম উদ্দিন।

দেশের শক্তিশালী অর্থনৈতিক সূচকগুলোর কথা উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশ বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতি দেশগুলোর একটি। পরিবেশবান্ধব সবুজ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের শিল্পদ্যোক্তারা টেকসই চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত। বিশ্বের শীর্ষ ১০টি সবুজ তৈরি পোশাক কারখানার মধ্যে ৭টিই বাংলাদেশের বলে জানান তিনি।

জ্বালানি, এসএমইএ, প্রযুক্তিগত দক্ষতা, টিভিইটি প্রোগ্রাম এবং কারিগরি জ্ঞান স্থানান্তরের মাধ্যমে যৌথ সহযোগিতার ক্ষেত্র আরও দৃঢ় করার আহ্বান জানান মো. জসিম উদ্দিন।

দেশের শীর্ষ বাণিজ্য সংঠন হিসেবে এফবিসিসিআই’র পক্ষ থেকে ব্যবসায়িক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম চালু এবং উভয় দেশের উদ্যোক্তাদের মধ্যে বৈঠক এবং বাণিজ্য মেলা আয়োজনের আগ্রহ প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, যুক্তরাষ্ট্রে নিয়ুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, এফবিসিসিআই’র জ্যেষ্ঠ সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ–সভাপতি সালাহউদ্দিন আলমগীর, এফবিসিসিআই’র সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন), বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, ডিসিসিআই সভাপতি রিজওয়ান রহমান, এমসিসিআই সভাপতি নিহাদ কবীর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com