রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৪:১৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বঙ্গভ্যাক্স টিকার ট্রায়াল ‘৬৪ জনের ওপর’

  • আপডেট টাইম : বুধবার, ২৪ নভেম্বর, ২০২১
  • ১০ বার পঠিত

গ্লোব বায়োটেকের উদ্ভাবিত করোনার টিকা ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে ট্রায়ালের (পরীক্ষামূলক প্রয়োগ) প্রথম ধাপে ৬৪ জনের ওপর পরীক্ষা করার অনুমতি পাওয়া গেছে।

বঙ্গভ্যাক্স টিকার সিআরও (ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনাকারী প্রতিষ্ঠান) হিসেবে কাজ করছে ক্লিনিক্যাল রিসার্স অর্গানাইজেশন লিমিটেড।

গ্লোব বায়োটেকের হয়ে ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনাকারী দলের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বঙ্গভ্যাক্স টিকার প্রথম ধাপের পরীক্ষামূলক প্রয়োগে ৬৪ জনের ওপর পরীক্ষা করার অনুমোদন পাওয়া গেছে। প্রয়োগ করা হবে প্রাপ্তবয়স্কদের ওপর, যাদের কোনো রোগ নেই।

এই স্যাম্পল সাইজ ফাইজার এবং মডার্নার টিকার স্যাম্পল সাইজের সমান। আর ট্রায়ালটা হবে সবর্জনস্বীকৃত হাসপাতালেই।

চূড়ান্ত অনুমতি পাওয়ার সঙ্গে সঙ্গে পরীক্ষামূলক প্রয়োগ শুরু করতে পারবেন জানিয়ে বিএসএমএমইউর ‘ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনে’ প্রধান বলেন, এখন পর্যন্ত আমাদের যে পরিকল্পনা, তাতে বিএসএমএমইউতে এ টিকা প্রয়োগ করা হবে।

গ্লোব কর্তৃপক্ষ জানিয়েছে, বঙ্গভ্যাক্স টিকাটি প্রাকৃতিক বিশুদ্ধ এমআরএনএ (মেসেঞ্জার রাইবোনিউক্লিক এসিড) দিয়ে তৈরি। যার ফলে এটি সবচেয়ে বেশি নিরাপদ ও কার্যকর হওয়ার সুযোগ রয়েছে। বঙ্গভ্যাক্স টিকাটি এক ডোজের। অনুমোদন পেলে বিদেশেও এ টিকার চাহিদা তৈরি হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com