শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:৫৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

সকালে ঘুম থেকে উঠে যেসব কাজ কখনোই করবেন না

  • আপডেট টাইম : শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২
  • ৮৮ বার পঠিত

স্বাস্থ্য ভালো রাখার জন্য সকাল সকাল ঘুম থেকে ওঠা জরুরি। বলা হয়, সকালটা সুন্দর হলে নাকি দিনটা ভালো যায়। আবার সকালের শুরুটা যদি বাজে হয়, তাহলে পুরো দিনটাও আপনার খারাপ যেতে পারে। ঘুম থেকে উঠেই এমন কিছু করবেন না, যাতে পুরো দিন নষ্ট হয়।

কী করলে সারা দিন আপনি ফুরফুরে মেজাজে থাকবেন। চলুন সেই কাজগুলো জেনে নিই–

১. ঘুম থেকে ওঠার পর পা সোজা করে, হাত টানটান করে কিছুক্ষণ শুয়ে থাকুন। এরপর উঠে বসুন। এতে সারা দিন আপনি সতেজ থাকবেন। আর যদি ভাঁজ হয়ে ঘুম থেকে ওঠেন, তাহলে সারা দিন ক্লান্ত লাগবে এবং ঘুম পাবে।

২. ঘুম ভেঙেই ফোনে ই-মেইল বা মেসেজ চেক করবেন না। এতে আপনার মস্তিষ্কের ওপর চাপ পড়বে। আর খারাপ কোনো মেসেজ থাকলে পুরো দিনটাই খারাপ যাবে।

৩. ঘুম থেকে উঠে বিছানা অগোছালো রেখে যাবেন না। চট করেই বিছানাটা গুছিয়ে ফেলুন। সন্ধ্যায় বাসায় ফিরে গোছানো রুম দেখলে মনটা অনেক ফুরফুরে থাকবে।

৪. ঘুম থেকে উঠেই সবার আগে চা একদম নয়। রাতের খাবারের পর দীর্ঘক্ষণ না খাওয়ার ফলে আমাদের শরীর অ্যাসিডিক হয়ে থাকে। ফলে দুধ-চিনি দেয়া চা বা কফি আমাদের শরীরকে আরও অ্যাসিডিক করে তোলে। তার বদলে পানি অথবা লেবুপানি পান করতে পারেন।

৫. ঘরে এমনভাবে আলোর ব্যবস্থা করবেন, যেন সকালে সূর্যের আলো ঘরে প্রবেশ করে। ঘুম ভেঙে অন্ধকার দেখলে সকাল হলো কী হলো না, তা নিয়ে দ্বিধায় ভুগবেন। প্রাকৃতিক আলো প্রবেশ করলে দেহঘড়ি আপনাকে জানান দেবে, সকাল হয়ে গেছে, উঠে পড়।

৬. ব্রেকফাস্ট না করার অভ্যাস থাকলে এখনই পাল্টে ফেলুন। গবেষণায় দেখা গেছে, ব্রেকফাস্ট যারা করেন না, তারা স্থূলতা, ডায়াবেটিস এবং অল্পতেই অসুস্থ হয়ে পড়েন। ঘুম থেকে উঠে ব্রেকফাস্ট করলে শরীর একেবারে চাঙা থাকবে।

৭. অনেকে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে জিমে দৌড়ান, যা একেবারেই উচিত নয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com