সোমবার, ২৪ জুন ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

দ্বিপক্ষীয় সফরে ২১ জুন ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

  • আপডেট টাইম : শুক্রবার, ১৪ জুন, ২০২৪
  • ৩ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপক্ষীয় সফরে ২১ জুন ভারত যাচ্ছেন। এটি হবে চলতি মাসে তার দ্বিতীয়বারের মতো দিল্লি সফর। পরদিন ২২ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বৈঠক আয়োজনের প্রস্তুতি চলছে।

তবে ২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী হওয়ায় দলীয় সভাপতি শেখ হাসিনা ওই দিন দেশেই থাকবেন। তাই ২৩ জুনের কর্মসূচি বিবেচনায় ২২ জুন সন্ধ্যার মধ্যে ভারত সফর শেষ করতে চান তিনি। সেটি হলে সফর দুইদিনেরও হতে পারে।

‌কূটনৈতিক সূত্র বলছে, গত মে মাসে ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা ঢাকায় এসে প্রধানমন্ত্রীর হাতে ভারত সফরের আমন্ত্রণপত্র তুলে দেন। সেই অনুযায়ী, ২১ থেকে ২৩ জুন প্রধানমন্ত্রীর ভারত সফরের প্রস্তু‌তিও চলছিল। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর বাংলাদেশের প্রধানমন্ত্রীর স‌ঙ্গে টে‌লি‌ফোনে কথা বলেন। আর আমন্ত্রণ জানান তার নতুন সরকা‌রের শপথ অনুষ্ঠানে।

আমন্ত্রণ গ্রহণ করে মো‌দীর শপথ অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা। এবার দ্বিপক্ষীয় সফরে চলতি মাসে দ্বিতীয়বারের মতো ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী। সফরে দুই শীর্ষ নেতার মধ্যে দুই দেশের স্বার্থ সং‌শ্লিষ্ট বি‌ভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

গত ৮ জুন প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর টানা তৃতীয়বার শপথ অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে যান। মোদী শপথ গ্রহণের পর দুই নেতার মধ্যে সংক্ষিপ্ত বৈঠক হয় এবং উভয় নেতাই পরস্পরকে নিজ নিজ দেশ সফরের আমন্ত্রণ জানান।

এদিকে, আগামী ৮ জুলাই প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সফরে চীন যাবেন, ফিরবেন ১০ জুলাই। সফরকালে দেশটির প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও প্রেসিডেন্ট শি জিন পিং এবং স্পিকারের সঙ্গে তার বৈঠক হতে পারে বলে জানা গেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com