রবিবার, ১৯ মে ২০২৪, ১১:২২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

মানবতাবিরোধী অপরাধ: রাজশাহীর ফিরোজ খাঁ’র রায় মঙ্গলবার

  • আপডেট টাইম : সোমবার, ২৬ আগস্ট, ২০১৯
  • ১৯৪ বার পঠিত

মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় রাজশাহীর পুঠিয়ার মো. আব্দুস সামাদ (মুসা) ওরফে ফিরোজ খাঁ’র বিষয়ে রায় ঘোষিত হবে মঙ্গলবার।

সোমবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারপতির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মঙ্গলবার রায় ঘোষণার দিন ধার্য করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে এ মামলা পরিচালনা করেন প্রসিকিউটর ঋষিকেশ সাহা ও জাহিদ ইমাম। আর আসামি পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ন।

গত ১৪ এপ্রিল এ মামলার তদন্তকারী কর্মকর্তার জেরা শেষ হয়। এরপর গত ৪ জুলাই যুক্তিতর্ক শুরু হয়। ৮ জুলাই যুক্তিতর্ক শেষ হলে আদালত মামলাটির রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পুঠিয়ার ভালুকগাছি ইউনিয়নের শান্তি কমিটির চেয়ারম্যান মো. নুরুল ইসলামের (মৃত) নেতৃত্বে রাজাকার বাহিনীর হয়ে এই আসামি পুঠিয়া ও দুর্গাপুর এলাকায় অপরাধ সংঘটন করে।

আসামির বিরুদ্ধে চার সাঁওতালসহ ১৫ জনকে হত্যা, ২১ জনকে নির্যাতন ছাড়াও অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগের অভিযোগে তদন্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

আসামির উপস্থিতিতে শুনানি করে আদালত ২০ এপ্রিল অভিযোগ আমলে নেয়। পরে গত বছরের ৩০ জুলাই প্রসিকিউশন ও ১৪ আগস্ট আসামি পক্ষ অভিযোগ গঠনের উপর শুনানি করলে ৯ সেপ্টেম্বর আদালত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেয়। এরপর ১০ অক্টোবর প্রসিকিউশনের সূচনা বক্তব্য ও সাক্ষ্য গ্রহনের মধ্যদিয়ে শুরু হয় এ মামলার বিচারকি কাজ।

তবে ২০১৬ সালের ১১ ডিসেম্বর মালাটির তদন্ত শুরুর সময় এ মামলায় আসামি করা হয়েছিল ৬ জনকে। কিন্তু তদন্ত চলার সময়ই বাকি পাঁচ আসামির মৃত্যু হলে একমাত্র আসমি হিসেবে মো. আব্দুস সামাদ (মুসা) ওরফে ফিরোজ খাঁই থাকেন।

পরবর্তীতে এ মামলার তদন্ত চলার সময় নাশকতার মামলায় গ্রেপ্তার হন আসামি ফিরোজ খা। পরে ২০১৭ সালে ২৪ জানুয়ারি তাকে গ্রেপ্তার দেখিয়ে ট্রাইব্যুনালে হাজির করা হলে ট্রাইব্যুনাল তাকে কারাগারে পাঠান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com