সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৯:১৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

জেনে নিন খাঁটি চা পাতা চেনার উপায়

  • আপডেট টাইম : বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১০০ বার পঠিত

আধুনিক জীবন যাপনে এমন এক অবস্থা দাঁড়িয়েছে যে, সকাল-সকাল এক কাপ চা-চাইই চাই। দিনের শুরুতে এক কাপ চা যেনো স্বস্তি আনে সবার মনে। কিন্তু এই চা আমাদের শরীরের জন্য কতটা স্বস্থ্যকর? কেননা কারণ এর পাতায় মেশানো থাকতে পারে ভেজাল। তাই, এখন বেশিরভাগ খাওয়ার জিনিস কেনার পরে পরখ করে নিতে বলছেন বিশেষজ্ঞেরা।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ভেজাল খাবার খাওয়ার ফলে মানুষ স্নায়ুবিক, পাচনতন্ত্র এবং শ্বাসযন্ত্র সম্পর্কিত বিভিন্ন গুরুতর রোগে আক্রান্ত হচ্ছেন। আসুন জেনে নেই খাঁটি চা পাতা চেনার উপায়:

১. প্রথমে একটি ফিল্টার পেপারে অল্প করে চা পাতা ছড়িয়ে দিন। এরপর চা পাতা ও পেপারের উপর অল্প পানি ছিটিয়ে দিন। এবার কলের নিচে ফিল্টার পেপারটি ভালো করে ধুয়ে নিন। ভেজা কাগজটি এবার আলোর সামনে ধরে পেপারের দাগগুলো ভালো করে পর্যবেক্ষণ করুন। ভেজালহীন চা পাতা হলে ফিল্টার পেপারে কোনো দাগ দেখা যাবে না। আর, ভেজাল চা পাতা কাগজের উপর কালো বা বাদামী রঙের দাগ ফেলবে।

২. এক গ্লাস ঠান্ডা পানিতে এক-দুই চা চামচ চা পাতা দিয়ে এক মিনিট রেখে দিন। পানিতে কিছুক্ষণের মধ্যে রং বের হলে বুঝবেন চা পাতায় ভেজাল আছে। আসল চা পাতার রং এত তাড়াতাড়ি বের হয় না। তাও আবার ঠান্ডা পানিতে!

৩. চা পাতা আসল নাকি নকল পরীক্ষা করার আরো একটি উপায় হলো হাতে চা পাতা নিয়ে এক মিনিট ঘষুন। হাতে কোনো রং দেখলে বুঝবেন চা পাতায় কিছু মেশানো আছে।

সূত্র: বোল্ডস্কাই

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com