মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::

দুদিনেই জমে উঠেছে শীর্ষস্থানের লড়াই

  • আপডেট টাইম : সোমবার, ২৯ জুলাই, ২০২৪
  • ১৫ বার পঠিত

ক্রীড়া ডেস্কঃপ্যারিস অলিম্পিকে আজ ১৯টি স্বর্ণের লড়াই অনুষ্ঠিত হবে। শুরু হবে শুটিং দিয়ে। এই খেলায় হবে দুটি সোনার লড়াই। দুপুর আড়াইটায় মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলস অনুষ্ঠিত হবে। এরপর বিকেল ৪টায় হবে পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেলস।

গতকাল বাংলাদেশ সময় রাত ১০টা পর্যন্ত তিনটি স্বর্ণসহ ছয়টি পদক জিতে শীর্ষে ছিল দক্ষিণ কোরিয়া। তাদের সমান তিনটি করে স্বর্ণসহ পাঁচটি করে পদক জিতে টেবিলের যথাক্রমে দুই, তিন ও চারে ছিল অস্ট্রেলিয়া, চীন ও জাপান। এ সময় পর্যন্ত স্বাগতিক ফ্রান্স দুটি স্বর্ণ জয় করেছে। স্বাগতিকরা শনিবার রাগবি সেভেনে ছেলেদের ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন ফিজিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। এছাড়া গতকাল সাইক্লিংয়ের উইমেনস ক্রস-কান্ট্রি ইভেন্টে ফ্রান্সের পাওলিন ফেরান্দ-প্রেভোত স্বর্ণ জয় করে দেশকে দ্বিতীয় সফলতা এনে দেন। যুক্তরাষ্ট্র, কাজাখস্তান, জার্মানি, হংকং ও বেলজিয়াম একটি করে স্বর্ণ জয় করে।

গতকাল দ্বিতীয় দিন মোট ১৩টি স্বর্ণের নিষ্পত্তি হয়। আজ তৃতীয় দিন মোট ১৯টি স্বর্ণের নিষ্পত্তি হবে। এর মধ্যে সাঁতারে মেয়েদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলে, ছেলেদের ২০০ মিটার ফ্রিস্টাইল, ১০০ মিটার ব্যাকস্ট্রোক ও মেয়েদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোক ও ২০০ মিটার ফ্রিস্টাইল। সাঁতারের স্বর্ণগুলো টেবিলে বড় ধরনের প্রভাব রাখতে পারে। সাঁতারে আধিপত্য করতে পারে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র।

গতকাল শুটিংয়ের দুটি ইভেন্টে স্বর্ণের নিষ্পত্তি হয়। ১০ মিটার এয়ার পিস্তলে চীনের জিয়ে ইউ ও মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তলে দক্ষিণ কোরিয়ার ইয়ে জিন ওহ স্বর্ণ জিতেছেন। এই ইভেন্টে অল্পের জন্য রৌপ্য হাতছাড়া করেছেন ভারতের মানু ভাকের। রৌপ্য পেয়েছেন দক্ষিণ কোরিয়ার কিম ইয়েজি।

তবে ব্রোঞ্জ জিতেই একাধিক নজির গড়েছেন ২২ বছর বয়সী ভাকের। হরিয়ানার এই ক্রীড়াবিদ প্রথম ভারতীয় নারী হিসেবে অলিম্পিকের শুটিংয়ে পদক জিতলেন। এছাড়া ১২ বছর পর অলিম্পিকের শুটিংয়ে ভারতকে প্রথম পদক এনে দিলেন তিনি। সর্বশেষ ২০১২ সালের লন্ডন অলিম্পিকে গগন নারাং শুটিংয়ে পদক জিতেছিলেন।

ভারতের পঞ্চম শুটার হিসেবে অলিম্পিকে পদক জিতলেন মানু ভাকের। এর আগে অলিম্পিক শুটিংয়ে ভারতের হয়ে পদক জয়ের কৃতিত্ব দেখান রাজ্যবর্ধন সিং রাঠোর, অভিনব বিন্দ্রা, বিজয় কুমার ও গগন নারাং। নারী হিসেবে মানুই প্রথম।

গতকাল তিনি মাত্র শূন্য দশমিক ১ পয়েন্টের জন্য রৌপ্য পদক হাতছাড়া করেন। ২২১ দশমিক ৭ পয়েন্ট স্কোর গড়েন মানু। কিম ইয়েজির স্কোর ২২১ দশমিক ৮ ও স্বর্ণজয়ী ইয়ে জিন ওহ ২৪৩ দশমিক ২ পয়েন্ট স্কোর গড়েন। জিন ওহর স্বর্ণের কল্যাণে টেবিলের শীর্ষে উঠে যায় দক্ষিণ কোরিয়া।

প্যারিসে দুর্দান্ত সূচনা পেলেন আমেরিকান সুপারস্টার জিমন্যাস্ট সিমোন বাইলস। মানসিক স্বাস্থ্যজনিত কারণে ২০২১ সালের টোকিও অলিম্পিকে একটি রৌপ্য ও একটি ব্রোঞ্জ জয়ের পর সরে দাঁড়ান তিনি। ২০১৬ সালের রিও অলিম্পিকে চারটি স্বর্ণ ও একটি ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়া এই জিমন্যাস্ট আবার ফিরেছেন প্যারিস অলিম্পিক দিয়ে। গতকাল প্রথমবারের মতো তিনি খেলতে নামেন প্যারিসে। যুক্তরাষ্ট্রের তো বটেই, ইতিহাসেরই সবচেয়ে সফল এই জিমন্যাস্টের প্রদর্শনী দেখতে গতকাল প্যারিসের বার্কি অ্যারেনায় বসেছিল তারার মেলা।

তারকাখচিত গ্যালারিতে বসে হলিউড তারকা টম ক্রুজ, অস্কারজয়ী অভিনেত্রী জেসিকা চ্যাস্টেইন, স্নুপ ডগ, গ্রেটা গারউইগ, আরিয়ানা গ্র্যান্ডে, নিসথিয়া আরিভো, জন লিজেন্ড, ক্রিসি টেইগেন, নিক জোনাস ও আনা উইনট্যুরের মতো সিনে ও নানা অঙ্গনের তারকারা বাইলসের খেলা দেখেছেন।

‘এক টুকরো হলিউড’-এর সামনে সতীর্থ জর্ডান চাইলস, হেজলি রিভেরা, সুনিসা লি ও জেড ক্যারিকে নিয়ে আর্টিস্টিক জিমন্যাস্টিকসের টিম কোয়ালিফাইংয়ে প্রতিদ্বন্দ্বিতা করে যুক্তরাষ্ট্রকে সংহত অবস্থান গড়ে দেন ২৭ বছর বয়সী বাইলস। ঝলমলে পারফরম্যান্সে তিনি মুগ্ধ করেন দর্শককে।

৪০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারের মুকুট ধরে রাখলেন টিটমাস: শনিবার হিটে দ্রুততম টাইমিং করে আরিয়ার্নে টিটমাসকে চোখ রাঙাচ্ছিলেন আমেরিকান গ্রেট কেটি লেডেকি। যদিও ফাইনালে অপ্রতিরোধ্যই ছিলেন টিটমাস। শনিবার রাতের ফাইনালে ৩ মিনিট ৫৭ দশমিক ৪৯ সেকেন্ড টাইমিং করে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারের মুকুট ধরে রাখলেন এই অস্ট্রেলিয়ান তারকা।

ছয়বারের অলিম্পিক চ্যাম্পিয়ন লেডেকি এই ইভেন্টে রৌপ্যও পাননি, তাকে ব্রোঞ্জ জিতে সন্তুষ্ট থাকতে হয়। কানাডার সামার ম্যাকিন্টোশ জিতেছেন রৌপ্য পদক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com