রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:১১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

কাশ্মীর পরিস্থিতি অস্থিতিশীল,উন্নতি ঘটাতে হবে : মেরকেল

  • আপডেট টাইম : শনিবার, ২ নভেম্বর, ২০১৯
  • ১৭৪ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীরের জনগণ যে পরিস্থিতিতে বেঁচে আছে সেটি অস্থিতিশীল এবং অবশ্যই এই পরিস্থিতির উন্নতি ঘটাতে হবে। ভারত সফররত জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল সাংবাদিককের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেছেন।

রাজধানী নয়াদিল্লিতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করছেন তিনি। গতকাল শুক্রবার সন্ধ্যায় নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে অ্যাঞ্জেলা মেরকেল কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনা করছেন।

অ্যাঞ্জেলা মেরকেল বলেছেন, তিনি কাশ্মীর নিয়ে ভারতের অবস্থানের ব্যাপারে অবগত আছেন; যার কিছু অংশ প্রতিবেশি পাকিস্তান নিজেদের ভূখণ্ড বলে দাবি করে। তবে এই অঞ্চলে শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনতে মোদির পরিকল্পনার ব্যাপারেও জানতে চাইবেন বলে জানিয়েছেন জার্মান এই চ্যান্সেলর।

মেরকেল বলেন, সেখানকার বর্তমান পরিস্থিতি মানুষের জন্য স্থিতিশীল নয় এবং অবশ্যই উন্নতি ঘটাতে হবে।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে ভারতের ক্ষমতাসীন নরেন্দ্র মোদি সরকার। কাশ্মীর স্বায়ত্ত্বশাসনের এই অনুচ্ছেদ বাতিলের পর থেকে সেখানে কারফিউ জারি রয়েছে। তবে প্রায়ই আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে স্থানীয়দের সংঘর্ষে প্রাণহানির ঘটনাও ঘটছে।

তবে ভারতের এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে প্রতিবেশি এই দেশের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক সীমিত করেঠে পাকিস্তান। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান গত ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কাশ্মীর ইস্যুতে প্রতিবেশি ভারতের সঙ্গে পারমাণবিক যুদ্ধ শুরু হতে পারে বলে বিশ্ব নেতাদের সতর্ক করে দেন।

একই সঙ্গে এই যুদ্ধ শুরু হলে তা শুধুমাত্র প্রতিবেশি দুটি দেশের মাঝে সীমিত থাকবে না বলেও হুঁশিয়ার করে দেন ইমরান খান। মুসলিম সংখ্যাগরিষ্ঠ জম্মু-কাশ্মীরের স্বাধীনতার দাবিতে সেখানকার বেশ কয়েকটি বিচ্ছিন্নতাবাদী রাজনৈতিক দল কয়েকযুগ ধরে আন্দোলন করে আসছে।

সূত্র : রয়টার্স।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com