শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল হানা দিতে যাচ্ছে ভারতে

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারী, ২০২০
  • ২৫১ বার পঠিত

অনলাইন ডেস্ক: চলতি বছরের মে থেকে ভারতে পঙ্গপালের উপদ্রব শুরু হবে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। কিন্তু সেই প্রতিকূলতা মোকাবেলায় প্রস্তুতির কথাও জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা।

এফএওর পঙ্গপাল সতর্কীকরণ বিষয়ক জ্যেষ্ঠ কর্মকর্তা কিথ ক্রিসম্যান বলেন, হর্ন অফ আফ্রিকা ও ইরান থেকে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল এসে ভারতে হানা দেবে।-খবর এনডিটিভির

গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় পঙ্গপাল উৎপাতের মধ্যে পড়তে যাচ্ছে বিশ্ব। এতে আফ্রিকাসহ বিশ্বের লাখ লাখ মানুষকে খাদ্যাভাবে ফেলে দিতে পারে।

পঙ্গপাল উৎপাতের বিরুদ্ধে লড়াই করতে সাত কোটি ডলারের তহবিল চেয়ে আহ্বান জানিয়েছে এফএও এবং জাতিসংঘ।

ক্রিসম্যান বলেন, বর্ষা মৌসুমের শুরুতেই হর্ন অফ আফ্রিকা থেকে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল এসে হানা দিতে পারে ভারত ও পাকিস্তানে। দীর্ঘ সময় পরে প্রথমবারের মতো এই বিপর্যয় আসছে দক্ষিণ এশিয়ায়।

পরিস্থিতি পর্যবেক্ষণে সম্প্রতি ভারত সফরের পর তিনি আরও বলেন, গত গ্রীষ্মে দেশটি এই উপদ্রব ভালোভাবেই সামাল দিয়েছিল। কাজেই দুর্যোগ মোকাবেলায় তাদের প্রস্তুতি রয়েছে।

উষ্ণ আবহাওয়া ও ভালো বৃষ্টির কারণে দক্ষিণ ইরানে পঙ্গপালের প্রজননের আশঙ্কা রয়েছে। এতে গত বছরের মতো ভারত ও পাকিস্তানের সীমান্ত এলাকায় এই উপদ্রব ছড়িয়ে পড়তে পারে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com