শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:২৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
“আইপি টিভি মুভি বাংলার সিভিল টিমের নামে দেশজুড়ে চাঁদাবাজি ও প্রায় ডজন খানেক মামলার আসামী কৌশিক গংদের গ্রেফতারের দাবীতে” সংবাদ সম্মেলন কেন্দ্রীয় বাফা বুলবুল একাডেমী নববর্ষ উদযাপন বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে কুমিল্লা পেশাজীবি সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা কুমিল্লায় ৯ বছরের শিশু ধর্ষণ ও হত্যার ঘটনার জড়িত ঘাতক গ্রেপ্তার আসছে ‘বাহুবলি: ক্রাউন অব ব্লাড’ বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজে ম্যাচ অফিসিয়াল যারা চট্টগ্রামে ‘স্বস্তির’ এক পশলা বৃষ্টি অটোরিকশা চার্জে দিতেই প্রাণ গেল যুবকের আজ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস, নদীবন্দরে সতর্ক সংকেত দেশের গণমাধ্যমে ৩ গুণ বেড়েছে ভুয়া খবর

প্রবাসফেরতদের আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেয়ার নির্দেশ হাইকোর্টের

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৯ মার্চ, ২০২০
  • ২২২ বার পঠিত

আদালত প্রতিবেদক: করোনাভাইরাসের বিস্তাররোধে দেশের বাইরে থেকে আসা প্রবাসীদের প্রত্যেককে কোয়ারেন্টাইনে রাখার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এজন্য যাবতীয় পদক্ষেপ নিতে সিভিল এভিয়েশন অথরিটি (বেবিচক) ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলেছেন আদালত।

এ সংক্রান্ত এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (১৯ মার্চ) হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ কয়েক দফা নির্দেশনা দিয়ে আদেশ দেন। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ইউনুছ আলী আকন্দ নিজে। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এম আর চৌধুরী। শুনানিকালে আদালত আইনজীবী রেজা ই রাব্বি খন্দকারের মতামতও শুনেছেন।

ইউনুছ আলী আকন্দ জানান, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিদেশ থেকে আসা প্রবাসীদের বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে রাখতে ও স্বাস্থ্যগত পরীক্ষা করতে তাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে হস্তান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ ও পররাষ্ট্র সচিবের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পাশাপাশি আদালত আরও তিন নির্দেশনা দিয়েছেন। এ তিন নির্দেশনা হলো- বিদেশফেরত সবাইকে ১৪ দিন বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র সচিব ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি নির্দেশ; বিদেশফেরত ও সন্দেহভাজনদের মেডিকেল চেকআপ ও স্বাস্থ্য পরীক্ষা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে স্বাস্থ্য সচিবের প্রতি নির্দেশ এবং জেলা প্রশাসনের মাধ্যমে কোয়ারেন্টাইনে রাখা ব্যক্তিদের তদারকি করতে জনপ্রশাসন সচিবের প্রতি নির্দেশ।

বিশ্বব্যাপী মহামারিতে পরিণত করোনাভাইরাস গত ৮ মার্চ শনাক্ত হয়েছে বাংলাদেশেও। এরপর প্রায় প্রতিদিন নতুন রোগী শনাক্ত হয়েছেন। আজ বৃহস্পতিবার পর্যন্ত দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ জন। মারা গেছেন একজন। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন তিনজন।

দেশে যারা করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের কেউ প্রবাসফেরত, আবার কেউ ওই প্রবাসফেরতদের সংস্পর্শে থাকা স্বজন বলে জানাচ্ছে সরকারের আইইডিসিআর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com