মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বাংলাদেশের দুই ধরনের ক্ষতি হতে পারে : এডিবি

  • আপডেট টাইম : রবিবার, ২২ মার্চ, ২০২০
  • ২৮৬ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক : বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। বাংলাদেশেও এই ভাইরাস চলে আসায় দেশের অর্থনীতিতে বড় ধরনের প্রভাব পড়বে বলে আশঙ্কা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এডিবি বলছে— করোনা ভাইরাসের কারণে বাংলাদেশ দুই ধরণের ক্ষতির মুখে পড়বে। একটি হচ্ছে অর্থনৈতিক ও অন্যটি হচ্ছে স্বাস্থ্যগত ঝুঁকি।

এডিবি শঙ্কা প্রকাশ করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, করোনার কারণে স্বাস্থ্যগত ঝুঁকি বাড়বে। তাই সাধারণ মানুষ দেশের জিডিপিতে অবদান রাখতে পারবেন না। আর স্কুল-কলেজ, অফিস-আদালত, কলকারখানা এবং পরিবহন সেক্টর বন্ধ থাকায় দেশের অর্থনীতিতে বড় ধরনের প্রভাব পড়বে।

এডিবি তাদের এই প্রতিবেদনে বলেছে, কারোনার প্রভাবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি কমবে ১ দশমিক ১০ শতাংশ। অর্থাৎ ৩ বিলিয়ন ডলার সমপরিমাণ অর্থ। আর এই সময়ে প্রায় ৯ লাখ লোক চাকরি হারাতে পারে। কারণ দেশের আমদানি-রপ্তানি এখন সম্পূর্ণ স্থবির।

করোনার প্রভাব বাংলাদেশের পাঁচটি খাতে সবচেয়ে বেশি পড়বে। সবচেয়ে বেশি ক্ষতি হবে ব্যবসা-বাণিজ্য ও সেবা খাতে। এই খাতে ১১৪ কোটি ডলারের সমপরিমাণ ক্ষয়ক্ষতি হতে পারে। এ ছাড়া কৃষি খাতে ৬৩ কোটি ডলারের ক্ষতি হবে। এছাড়া, হোটেল, রেস্তোরাঁ ও এ-সংক্রান্ত সেবা খাতে প্রায় ৫১ কোটি ডলার, উৎপাদন ও নির্মাণ খাতে প্রায় ৪০ কোটি ডলার এবং পরিবহন খাতে সাড়ে ৩৩ কোটি ডলার ক্ষতি হবে। সব মিলিয়ে এক বছরে ৩০২ কোটি ডলারের ক্ষতি হবে বলে আশঙ্কা করছে এডিবি।

তার কারণ বাংলাদেশের সঙ্গে আমদানি-রপ্তানি করা দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, কানাডা এবং চীনসহ প্রায় সবগুলোর দেশের সঙ্গে আমদানি-রপ্তানি স্থগিত রয়েছে। গত দুই মাস ধরে পোশাক খাতের সেল বাই অডার আসচে না। চামড়া খাতেও এই অবস্থা বিরাজ করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com