সোমবার, ১৩ মে ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::

ফ্রিজে রাখবেন না যে ৭ খাবার

  • আপডেট টাইম : রবিবার, ১২ এপ্রিল, ২০২০
  • ২১০ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক: করোনাভাইরাসের কারণে এখন বিশ্ববাসী ঘরবন্দি রয়েছে। রান্নার প্রয়োজনীয় উপকরণ সহজেই মিললেও অনেকেই ফ্রিজে খাবার সংরক্ষণ করছেন।

তবে আপনি জানেন কী? শুকনো ফল, আইসক্রিম ও মটরশুটি ছাড়াও অনেক খাবার রয়েছে, যা ফ্রিজে রাখা উচিত নয়।
আসুন জেনে নিই যে সাত খাবার ফ্রিজে রাখবেন না-

দুগ্ধজাত দ্রব্য: দুধ সাধারণত আমরা ফ্রিজে সংরক্ষণ করে রাখতে চাই। তবে কার্টনে দুধ রাখা যেতেই পারে ফ্রিজে। কিন্তু কার্টন খুললেই নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তেমনি পনিরও ক্রমাগত ফ্রিজে রাখলে আর বের করলে একসময় খাদ্যগুণ নষ্ট হয়ে যায়।

ভাজা পোড়া: ভাজাপোড়া খাবারগুলো ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায়, যা শরীরের পক্ষে বিষ। তাই ঘুরে-ফিরে খেতে চাইলে গরমাগরম ভেজে খান।

নুডলস: রান্না করা বা না করা নুডলস এবং পাস্তা ফ্রিজে ভালো থাকে না। অনেকগুলো প্যাকেট কিনে এমনিই রাখুন। ভালো থাকবে।

শসা: বরফ ঠাণ্ডা শসার টুকরো কেবল চোখের জন্য ব্যবহার করুন। খাবার হিসেবে নয়। ঠাণ্ডা শসা ফ্রিজের বাইরে আনলেই স্বাদ বদলে যায়। এই শসার সালাদ খাওয়া শরীরের জন্যও ঠিক নয়।

ফল: শুকনো ফল ফ্রিজে সংরক্ষণ করতে পারেন, তবে তাজা ফল নয়। এগুলো হিমায়িত করার ফলে তাদের গঠন ও স্বাদে পরিবর্তন আসে। পুষ্টির মান হ্রাস পায়।

কফি: কফি বীজ বা গুঁড়ো ফ্রিজে রাখলেই তা ফ্রিজারের গন্ধ ধরে নেয়। স্যাঁতসেঁতে হয়ে পড়ে। স্বাদ নষ্ট হয়ে যায়। কেবল কফি ব্যাগ বা প্যাকেট কয়েক সপ্তাহ ধরে ফ্রিজে সংরক্ষণ করা যেতে পারে। টোমেটো সস, স্যান্ডউইচ, চিপস, স্ন্যাকস টমেটো সস ভুলেও ফ্রিজে রাখবেন না। এটি ডিফ্রস্ট করার পর টমেটো পেস্ট, পানি ও ভিনেগার আলাদা হয়ে যায়।

তথ্যসূত্র: এনডিটিভি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com