রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বাংলাদেশ পুলিশ জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে প্রশংসিত

  • আপডেট টাইম : শনিবার, ৩০ মে, ২০২০
  • ১৫৮ বার পঠিত

জ্যেষ্ঠ প্রতিবেদক : শুক্রবার পালিত হচ্ছে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। বিশ্বে শান্তিরক্ষার কার্যক্রমে যেসব দেশ অংশ নিচ্ছে এর মধ্যে শান্তিরক্ষী মিশনে প্রশংসিত বাংলাদেশ পুলিশ।

জাতিসংঘ সনদের আলোকে বাংলাদেশ পুলিশ বিশ্বের বিভিন্ন সংঘাতপূর্ণ দেশসমূহে শান্তি রক্ষার কাজে অত্যন্ত সুনামের সাথে প্রায় ৩০ বছরের অধিক সময় ধরে কাজ করে আসছে। শান্তিরক্ষার এই মহতী যাত্রায় বাংলাদেশ পুলিশ আন্তর্জাতিক আইন ও বিধি মেনে, সংঘাতপূর্ণ দেশসমূহের স্বাধীনতার প্রতি সম্পূর্ণ শ্রদ্ধাশীল থেকে, নিরপেক্ষভাবে বিবদমান বিষয়সমূহের শান্তি পূর্ণ সমাধানের পথকে সহজতর করতে সহায়তা করেছে।

জাতিসংঘের আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবসে এমন তথ্য তুলে ধরে শুক্রবার (২৯ মে) রাত পুলিশ জানায়, ১৯৮৯ সালে নামিবিয়া শান্তিরক্ষা কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশ পুলিশের এই যাত্রা শুরু হয়। বিরতিহীনভাবে দীর্ঘসময়ে পুলিশ বহুমাত্রিক উপায়ে জাতিসংঘের পাশে থেকেছে। ২০০৫ সালে স্বয়ংপূর্ণ বিশেষায়িত ফর্মড পুলিশ ইউনিট শুরু করে। নারী পুলিশ ইউনিট প্রেরণ করে শান্তি রক্ষার ইতিহাসে একটি উল্লেখযোগ্য মাইলফলক উন্মোচন করেছে।

পুলিশ সদর দপ্তর থেকে জানানো হয়, ২০১৩ সালের শেষ দিকে বাংলাদেশ পুলিশ জরুরি ভিত্তিতে ইন্টারমিশন কো-অপারেশনের আওতায় ২৪ ঘণ্টায় বিশেষায়িত কন্টিনজেন্ট সাউথ সুদানে পাঠানো হয়। ২২টি শান্তিরক্ষা মিশনে প্রায় ২০,০০০ পুলিশ সদস্য কাজ করেছেন। হাইতি, পূর্ব তিমুর, কসোভো, বসনিয়া, সুদান, ইত্যাদি দেশে বাংলাদেশ পুলিশের সদস্যরা যেমন প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করেছে, তেমনি ইন্টারনালি ডিসপ্লেজড, রিফিউজিদের পুনর্বাসন প্রক্রিয়ায় সহায়তা ও নিরাপত্তায় দূত হিসেবে কাজ করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com