সোমবার, ২৯ জুন ২০২০, ০৮:৪৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ফ্লয়েডের জন্য সোচ্চার ইপিএলের ক্লাবগুলো

  • আপডেট টাইম : বুধবার, ৩ জুন, ২০২০
  • ৫ বার পঠিত

ক্রীড়া ডেস্ক : ‘মানুষ মানুষের জন্য’- মান্না দে’র গায়কীতে বিখ্যাত এই গান ফুটে তুলেছিল মানবতার কথা। মানুষের প্রতি মানুষের ভালোবাসার কথা। সে মানবতা যখন বর্ণের অসামঞ্জস্যতায় হারাতে বসে, তখন প্রতিবাদ ব্যতীত কোন উপায় থাকে না।

কেবল বর্ণবৈষম্যের জন্য প্রাক্তন বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডকে প্রাণ দিতে হয়েছে আমেরিকান পুলিশ ডেরেক চাওভিনের হাতে। এরপর থেকে ক্রীড়াঙ্গনেও ঝড় উঠেছে, ‘ফ্লয়েড হত্যার বিচার চাই’। গত সোমবার ইপিএল ক্লাব লিভারপুলের দেখানো পথে এগিয়েছে লিগের আরেক দল চেলসি। আজ (মঙ্গলবার) অনুশীলনের সময় মধ্যমাঠে হাঁটু গেড়ে ‘এইচ’ আকৃতি গঠনের মাধ্যমে এই নৃশংসতার প্রতিবাদ জানায় ক্লাবের ফুটবলাররা। ‘এইচ’ দ্বারা হিউম্যান বা মানুষ নির্দেশ করেছে ক্লাবটি। নিজেদের বিবৃতিতে এই বিষয়টি নিশ্চিত করেছে চেলসি।

প্রিমিয়ার লিগের ফুটবল দলগুলো ফ্লয়েড হত্যার বিষয়ে শুরু থেকে সরব প্রতিবাদ জানিয়ে আসছে। লিভারপুলের পর চেলসিও জানিয়েছে প্রতিবাদ। চেলসির নিজেদের ওয়েবসাইটের পাশাপাশি দলটির গোলরক্ষক কেপা টুইট করেছেন, ‘অনেক হয়েছে, এবার আমরা সবাই এক হচ্ছি। আর এভাবে চলতে দেওয়া যায় না।

এছাড়াও চেলসি নিজেদের সাইটে লিখেছে, ‘কোবহামে অনুশীলন শুরু করার আগে আজ (মঙ্গলবার) চেলসির কোচিং স্টাফ ও খেলোয়াড়েরা ‘এইচ’ আকারে হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানিয়েছে। আর এখানে ‘এইচ’ দিয়ে মানুষ বুঝানো হয়েছে। আমরা ব্ল্যাকলিভসম্যাটার মুভমেন্টের সঙ্গে আছি।

একইভাবে লেস্টার সিটির স্ট্রাইকার জেমি ভার্ডি নিজের টুইটারে ক্লাবের প্রতিবাদের ছবি তুলে ধরে লিখেছে, ‘যথেষ্ট হয়েছে। মানবতা সবার আগে স্থান পাওয়া উচিত।’ একইদিন নিউক্যাসল ইউনাইটেডও হাঁটু গেড়ে প্রতিবাদ জানিয়ে লিখেছে, ‘আমরা সবাই এক’ হ্যাশট্যাগে ছিল ব্ল্যাক লিভস ম্যাটার।

এদিকে ম্যানচেস্টার ইউনাইটেডের দুই তারকা পল পগবা এবং মার্কাস র‍্যাসফোর্ডও এই নারকীয় হত্যার তীব্র নিন্দা করেছে। র‍্যাসফোর্ড টুইটারে লিখেন, ‘এই সংকটে যখন আমরা সবাইকে একত্রিত হতে বলছি, তখন এসব কি হচ্ছে? কৃষ্ণাঙ্গরাও মানুষ, তাদের সংস্কৃতিতে সকলের সম্মান করা উচিত।

পগবা নিজের ইনস্টাগ্রামে লিখেন, ‘এই বিষয় নিয়ে আমার খুব রাগ হচ্ছে, পাশাপাশি ফ্লয়েড এবং তার পরিবারের জন্য খারাপ লাগছে। বর্ণবিভেদ আজ সবখানে, মাঠ থেকে স্কুল! অনতিবিলম্বে এই ঘৃণ্য মানসিকতা থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে।

ফিফাও জানিয়েছে, এই প্রতিবাদের জন্য যেন কোনো ফুটবলারকে পুলিশ গ্রেপ্তার না করে। ফিফা এই প্রতিবাদের সঙ্গেই আছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com