বুধবার, ২৭ মার্চ ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
সিলেট টেস্টে অনবদ্য ইনিংসে সুখবর পেলেন মুমিনুল ইসরাইল থেকে পুরস্কার পেয়ে ইউনেস্কোর বলে চালালেন ড. ইউনূস ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ কাল, যেভাবে জানবেন সাকিবের ফেরার টেস্টে নেই হাথুরুসিংহে ‘জনগণ থেকে যারা আউট হয়েছে, তারা ভারতবিরোধী স্লোগান দিচ্ছে’ চাকরির বিজ্ঞাপন দিয়ে যুবকদের ধরে এনে টর্চারসেলে নির্যাতন স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ঢাকা বয়েজ এন্ড গালর্স কলেজের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত কালীগঞ্জে স্বাধীনতা দিবসে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গাজীপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন কালীগঞ্জে চোরাকৃত স্বর্ণ ও ট্রাক ভর্তি সোয়ামিলসহ গ্রেফতার- ৩

ত্বকের যত্নে কমলালেবু

  • আপডেট টাইম : সোমবার, ২ নভেম্বর, ২০২০
  • ১৯৫ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক: শীত যত এগিয়ে আসছে, রোদ্দুরের রং যতই কমলা রঙের হয়ে উঠছে, ততই বাজারে জাঁকিয়ে বসছে কমলালেবু! খাতায়-কলমে এখনও শীত আসতে বেশ কিছুদিন বাকি থাকলেও বাজারে কমলালেবুর কমতি নেই! স্বাদে তো বটেই, স্বাস্থ্যের দিক থেকেও কমলালেবুর জুড়ি মেলা ভার! আর রূপচর্চা? হ্যাঁ, সেটাও বিলক্ষণ হতে পারে কমলালেবু দিয়ে! কমলালেবুর রস, খোসা, শাঁস, সব কিছুই আপনার রূপচর্চার কাজে লাগতে পারে! অবাক হচ্ছেন? তা হলে পড়তে থাকুন!

ব্রণ কমাতে: শীতেও ব্রণর সমস্যায় ভুগছেন? কমলালেবুর রসের সাইট্রিক অ্যাসিডকে কাজে লাগান। আঙুলে করে একটু কমলার রস নিয়ে ব্রণর উপরে ঘষে দিলেই শুকিয়ে যাবে ব্রণ, ত্বক হয়ে উঠবে পরিষ্কার, ঝকঝকে!

ত্বকের রং উজ্জ্বল করতে: কমলালেবুর খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে ব্যবহার করুন ত্বকের পরিচর্যায়। এক চাচামচ কমলালেবুর খোসার গুঁড়ো নিন, তাতে মেশান দুধের সর বা টক দই। এই মিশ্রণটা মুখে ফেস প্যাকের মতো করে মেখে কুড়ি মিনিট রাখুন, তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। মুখে চটজলদি ফরসাভাব আনতে আর কালো দাগছোপ হালকা করতে এই ফেসপ্যাকটি দারুণ কাজের! কোনও অনুষ্ঠানে যাওয়ার থাকলে ব্যবহার করুন এই ফেসপ্যাক।

ত্বকে তরতাজাভাব আনতে: মুখের খোলা রোমছিদ্র সংকুচিত করতে সাহায্য নিন কমলালেবুর রসের। মুখে খানিকটা কমলার রস মেখে দু’তিন মিনিট রাখুন, তারপর ঠান্ডা জলে চেপে চেপে ধুয়ে নিন। ত্বক আর মন, দুইই নিমেষে চনমনে হয়ে উঠবে।

মুখের মৃত কোষ তুলতে: কমলালেবুর খোসা দিয়ে তৈরি করে নিতে পারেন অসম্ভব কাজের একটি স্ক্রাব। কমলালেবুর খোসা রোদে খটখটে করে শুকিয়ে গ্রাইন্ডারে দিয়ে একটু মোটা দানার পাউডার করে নিন। পরিমাণমতো এই পাউডার নিয়ে তার সঙ্গে খানিকটা মুলতানি মাটি আর মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। সারা মুখে এই মিশ্রণটা লাগিয়ে আলতো হাতে স্ক্রাব করুন। এর পর ঠান্ডা জলে ধুয়ে নিলেই ঝকঝকে হয়ে উঠবে মুখ। কমলার খোসায় প্রচুর ভিটামিন সি থাকে। কাজেই এই স্ক্রাবটি একদিকে যেমন মুখের মৃত কোষ তুলে দেবে, তেমনি দাগছোপ হালকা করতেও সাহায্য করবে।

দূরে রাখুন বয়সের ছাপ: মুখ থেকে বলিরেখা দূর করে ত্বক টানটান রাখতে চান? বেছে নিন কমলালেবু। কমলায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডান্ট রয়েছে যা আপনার ত্বককে ফ্রি র‍্যাডিকালের হামলা থেকে রক্ষা করে, কাছে ঘেঁষতে দেয় না বলিরেখা ও বয়সের দাগ। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন, তারপর জল বা দুধের সঙ্গে মিশিয়ে ফেস প্যাক হিসেবে ব্যবহার করুন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com