শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

পররাষ্ট্রমন্ত্রী বিদেশি কূটনীতিকদের ব্রিফ করবেন বুধবার

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১১ জুন, ২০১৯
  • ২৯৮ বার পঠিত

অনলাইন ডেস্ক,সিটিজেন নিউজ: ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিকদের ব্রিফিং করবে সরকার। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বুধবার (১২ জুন) তাদের ব্রিফ করবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, এবার মূলত চলমান রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিদেশি কূটনীতিদের মন্ত্রী ব্রিফ করবেন।

বাংলাদেশ এখন প্রায় ১২ লাখ রোহিঙ্গা বসবাস করছে। যাদের বেশির বেশির ভাগই ২০১৭ সালের ২৫ আগস্টের পর মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের মানবাধিকার লঙ্ঘনের মামলাটি আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) অবিলম্বে চালু করতে গাম্বিয়ার নেতৃত্বে মন্ত্রী পর্যায়ের অ্যাডহক কমিটিকে আহ্বান জানিয়েছে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)। সৌদি আরবের মক্কায় অনুষ্ঠিত ওআইসির ১৪তম সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

সম্মেলনের চূড়ান্ত বিবৃতিতে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘন সম্পর্কিত মন্ত্রী পর্যায়ের অ্যাডহক কমিটির পক্ষে সংস্থার (ওআইসি) সমর্থন নিশ্চিত করেছে এবং আন্তর্জাতিক সব আইনি প্রক্রিয়া ব্যবহার করে রোহিঙ্গাদের ওপর নির্যাতনকারীদের জবাবদিহির আওতার আনতে বলা হয়েছে।

এছাড়া মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘনের আন্তর্জাতিক, স্বতন্ত্র ও স্বচ্ছ তদন্ত পরিচালনার ওপর গুরুত্বারোপ করা হয় সম্মেলনে। বিশেষ করে যৌন সহিংসতা ও শিশু নির্যাতনকারীদের জবাবদিহি করতে ও নির্যাতিতদের ন্যায় বিচার নিশ্চিত করতে বলা হয়।

এবারের সম্মেলনে অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও রোহিঙ্গাদের ন্যায় বিচার নিশ্চিত করতে বিষয়টি আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) উত্থাপনের জন্য ওআইসি সদস্যভুক্ত রাষ্ট্রসমূহের কাছে সমর্থন চেয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com