মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৩৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার

সকালের শুরুতেই শরীরের ইমিউনিটি বাড়াতে যা করবেন

  • আপডেট টাইম : বুধবার, ৮ জুন, ২০২২
  • ১২৮ বার পঠিত

কথায় বলে পরের দিনের এনার্জি পাওয়ার জন্যই সারারাত খুব ভালো করে ঘুমানো দরকার। কারণ মানুষ এই সময় শুধু শারীরিক ভাবে নয় বরং মানসিক ভাবে সক্রিয় হতে থাকে। তার সঙ্গেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কিন্তু বাড়তে থাকে। এই সময় শরীরের সমস্ত দশাগুলো নির্দিষ্ট অবস্থায় শিথিল থাকে ফলে খাদ্য এবং উপদেয়গুলো ভালোভাবে কাজ করতে পারে।

বর্তমান দিনে শরীরের খেয়াল রাখা, সবথেকে বড় কথা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা সত্যি প্রয়োজন। বিশেষ করে, চারিদিকে ভাইরাস ব্যাকটেরিয়ার ছড়াছড়ি – নিজেকে সুস্থ রাখার খুব দরকার। তাই বেশ কিছু অভ্যাস যেমন বদলানো দরকার তেমনই বেশ কিছু অভ্যাস নতুন করে গ্রহণ করা দরকার।

সকালের শুরুটাই ভালো অভ্যাস কিংবা শরীরচর্চার জন্য শ্রেষ্ঠ। এই সময় শরীরের অবস্থা যথেষ্ট ভালো থাকে, শক্তি বৃদ্ধি পায়। তাই নিজেকে আরো বেশি করে সক্রিয় রাখতে এই উপায়গুলো অবশ্যই জানা দরকার।

প্রথম- অবশ্যই সারারাতের ঘুম যেন ৭/৮ ঘণ্টা হয়। নইলে পেশী শিথিল অবস্থাতেই থেকে যায়। এর মধ্যে সেভাবে জোর বাড়ে না। তাই এইদিকে লক্ষ্য রাখবেন এবং ঘুম থেকে কম করে ৭ টার মধ্যে উঠে পড়াই শ্রেয়।

দ্বিতীয়- তারপরের কাজটি যেন ব্যায়াম কিংবা যোগসাধনা হয়। শরীরচর্চা নয়, যোগাসন সত্যিই প্রয়োজন। হালকা স্ট্রেচ এবং মানসিক প্রশান্তি শরীরের শক্তি বৃদ্ধি করে।

তৃতীয়- সময় বেঁধে ঠিক এর পরের কাজটি হতে হবে অয়েল পুলিং অথবা দন্ত তৈলের ব্যবহার। এটি বেশ ভালো একটি অভ্যাস শুধু তাই নয়, দেখা যায় এর থেকে শরীরের যোগ প্রাপ্ত অংশ যেমন নাক, মুখ এবং গলার মধ্যে থাকা অনেক ভাইরাস দুর হয়।

চতুর্থ- যে ইমিউনিটি বুষ্টিং পানীয় আপনি খান সেটি খেতে হবে। দুধ কিংবা কোনো ফলের শরবত খাওয়া যেতেই পারে। এতে করে খিদে অনেকটা মেটে এবং সারারাতের পর কাজ করতে খুব সুবিধা হয়।

পঞ্চম- এরপর নিজের শরীরচর্চা করা শুরু করবেন। ট্রেনারের পরামর্শ নিতে পারেন। এছাড়াও নিজে থেকেও স্ট্রেচ, স্কোয়াড এগুলো করতে পারেন। তার ঠিক পরেই পুষ্টিকর জলখাবার, ভিটামিন এগুলো সত্যিই দরকার। তাই খাবার ঠিক করে খাবেন।

সারাদিনে পরিমাণমত পানি খাবেন। এছাড়াও বিভিন্ন ধরনের সবজি এবং সঠিক পরিমাণে প্রোটিন – নিউট্রিশন যথেষ্ট পরিমাণে খাওয়া উচিত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com